ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

কবীর সুমনকে ভণ্ড বলে ক্ষোভ ঝারলেন তসলিমা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
কবীর সুমনকে ভণ্ড বলে ক্ষোভ ঝারলেন তসলিমা 

কলকাতা: পচাত্তরে পা রাখলেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় সঙ্গীতশিল্পী কবীর সুমন। বৃহস্পতিবার (১৬ মার্চ) তার শুভ জন্মদিনে তাকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

দিনভর শুভেচ্ছার বার্তা উপচে পড়েছে এ শিল্পীর পাটুলি এবং নাকতলার বাড়িতে।  

কিন্তু ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন করলেন উল্টোটাই। এক ফেসবুক পোস্টে কবীর সুমনকে ভয়ঙ্কর আক্রমন করলেন তিনি।

বুধবার কলকাতার এক শীর্ষ সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে কবীর সুমন জানিয়েছিলেন, ৭৫ বছর বয়সেও কেন এতো ফিট তিনি।  

তার সেই সাক্ষাৎকারের একটি অংশের কথা তুলে ধরে তসলিমা নাসরিন নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে লিখলেন, ‘এই সুমনকে আমি ‘মুসলমান সুমন’ বলি না, এই সুমনকে আমি ‘হিপোক্রেট সুমন’ বলি। আমি বিশ্বাস করি না এই সুমন আল্লাহ রসুল নমাজ রোজায় বিশ্বাস করেন। এই সুমন স্বার্থের জন্য যা ইচ্ছে তাই করতে পারেন। যদি দেখেন আঘোরি বা নাঙ্গা সন্ন্যাসী সাজলে কিছু ফায়দা হবে বা লোককে বোকা বানিয়ে মজা লুটা যাবে, তিনি তাই করবেন।

এখানেই অবশ্য থামেননি তসলিমা। লেখিকা বলেছেন, ‘আমি বুঝি না, সাংবাদিকরা যখন তার ইন্টারভিউ নেয়, কেন সাবিনা ইয়াসমিনের সঙ্গে তার সম্পর্কের কথা কেউই জিজ্ঞেস করে না। গতকাল সাংবাদিকের প্রশ্ন ছিল, এই বয়সে এখনও এই অফুরান এনার্জির রহস্যটা কী? উত্তরে সুমন বলেছেন, ‘কাম! মুক্ত কাম! যেখানে অশ্লীলতাই সব। নারীরা আমাকে সমৃদ্ধ করেছেন। নতুন ধারণা আবিষ্কার করে প্রেম করাতেই আমার এনার্জি। আঁতলামি নয়, প্রেম করতে হবে শরীর দিয়ে, ভালবাসা দিয়ে এবং সম্মান দিয়ে। এ ছাড়া আমাদের শাস্ত্রীয় সঙ্গীতের বিভিন্ন রাগ এবং খেয়াল আমাকে বাঁচিয়ে রাখে। ’

কবীর সুমনের রাজনৈতিক মতাদর্শের নিয়েও কটাক্ষ করেছেন তসলিমা।  

লেখিকার মন্তব্য, ‘একসময় নাকি বামপন্থী ছিলেন। বামপন্থী যদি সত্যি হতেন, এত সহজে তৃণমূলী হতেন না। তার নাকি গাড়ি নেই। অনেকে এমন কথা বলে প্রমাণ করতে চান তারা খুব সৎ মানুষ। অনেক অসৎ লোকের কিন্তু গাড়ি থাকে না। আবার অনেক সৎ লোকেরও গাড়ি থাকে। গাড়ি না থাকা, সততার কোনো প্রমাণ নয়। আমার আজ সন্দেহ হয়, যে অসাধারণ গানগুলো তিনি লিখেছিলেন, গেয়েছিলেন, সেই গানের কথাগুলো তিনি তখনও বিশ্বাস করতেন না, এখনও বিশ্বাস করেন না। গানের ক্ষেত্রে যেমন তার প্রতিভার তুলনা হয় না, ভণ্ডামোর ক্ষেত্রেও তার প্রতিভার তুলনা হয় না। ’

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।