ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

ভারতে ঢুকতে ৬ দেশের নাগরিকদের লাগবে করোনা নেগেটিভ রিপোর্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
ভারতে ঢুকতে ৬ দেশের নাগরিকদের লাগবে করোনা নেগেটিভ রিপোর্ট

কলকাতা: চীনে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতিতে আতঙ্কের ছায়া ভারতে। ইতোমধ্যে দেশটির নাগরিক এবং বিদেশিসহ, বিদেশ ফেরত বেশ কয়েকজনের শরীরে মিলেছে করোনার নতুন প্রজাতি বিএফ-৭।

তারপরেই নড়েচড়ে বসেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।  

ভারতজুড়ে করোনার তৎপরতার পাশাপাশি বিমানবন্দরেও কড়াকড়ি করা হয়েছে। ঘোষণা দেওয়া হয়েছে, চীন-সহ ছটি দেশ থেকে ভারতে এলেই এয়ারপোর্টে দেখাতে হবে আরটিপিসিআর-এর নেগেটিভ রিপোর্ট। নাহলে ভারতে প্রবেশ করা যাবে না।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বরে) টুইট করে সরকারি ঘোষণা দিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডভিয়া। তিনি লিখেছেন, ‘‘চীন, জাপান, হংকং, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর এবং থাইল্যান্ড থেকে ভারতে আসার আগে সরকারি ‘এয়ার সুবিধা’ ওয়েবসাইটে, একাধিক বিবরণির সঙ্গে যাত্রার আগে আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট আপলোড করতে হবে। বিমানবন্দরে এলে করোনা পরীক্ষা করা হবে। তারপর ভারতের প্রবেশের অনুমতি মিলবে। এই নিয়ম কার্য়কর হবে ১ জানুয়ারি থেকে। ’’

পাশপাশি জানা গেছে, অপর একটি নির্দেশনা আসতে চলেছে, যেখানে শুধু এই ছয়টি দেশ নয়, বিশ্বের অন্যকোনো দেশের নাগরিক সম্প্রতি এই ছয় দেশ ভ্রমণ করে ভারতে আসার ক্ষেত্রেও তাদেরও এই একই নিয়মের আওতায় পড়তে হবে।

বিশেষজ্ঞরা মনে করেছেন, আগামী ৪০ দিন ভীষণভাবে সতর্ক থাকা জরুরি। দাবি করা হচ্ছে, জানুয়ারিতে ভারতে কোভিড শনাক্তের সংখ্যা দ্রুত বাড়তে পারে। এমন পরিস্থিতিতে আগামী ৪০ দিন ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রসঙ্গে, পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতরের এক কর্তার অভিমত, অতীতে দেখা গিয়েছে পূর্ব এশিয়ায় করোনা প্রভাব দেখানোর ৩০ থেকে ৩৫ দিনের মাথায় ভারতে ছড়িয়ে পড়েছিল। ফলে ট্রেন্ড অনুযায়ী, চীন এবং দক্ষিণ কোরিয়ার মত বিভিন্ন দেশে করোনা ব্যাপক হারে ছড়িয়েছে। তার জেরেই সতর্ক হচ্ছে ভারত।

তবে রাজ্যের করোনা বিশেষজ্ঞদের একাংশর মত, ভারতে ইতোপূর্বে করোনা ব্যাপক হারে ছড়িয়েছিল। সেই কারণে অনেকের শরীরেই অ্যান্টিবডি তৈরি হয়েছে। আবার ভ্যাকসিনও নেওয়া হয়েছে। তাতেও তৈরি হয়েছে অ্যান্টিবডি। পাশাপাশি, বুস্টার ডোজ নেওয়ার আগ্রহ বেড়েছে। তার ফলে ভারতে করোনা তেমন একটা বড় ক্ষতি করতে পারবে না।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ২৯ ডিসেম্বর, ২০২২
ভিএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।