ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

ভারত

পশ্চিমবঙ্গের জেলায় জেলায় শীতের আমেজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
পশ্চিমবঙ্গের জেলায় জেলায় শীতের আমেজ

কলকাতা: পশ্চিমবঙ্গে শীতের আমেজ। এক ধাক্কায় বেশ খানিকটা নেমে গেলো তাপমাত্রা।

ধীরে ধীরে বঙ্গে জাঁকিয়ে বসছে শীত। আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা আরও নামবে বলে শনিবার (৩ ডিসেম্বর) জানিয়েছে কলকাতা আবহাওয়া দফতর।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এখনও পর্যন্ত এটি মৌসুমে সবচেয়ে শীতলতম দিন। কলকাতার পাশাপাশি শীতের আমেজ জেলাগুলোতেও। রাজ্যের পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূমে শীত জাঁকিয়ে বসেছে। আগামী কয়েকদিনের মধ্যে শীতের দাপট আরও বাড়বে।

কলকাতা ও শহর সংলগ্ন জেলা দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলিতেও শীতের আমেজ। আরও শীত পড়বে দুই বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ জেলাতেও। কনকনে শীতে কাঁপছে উত্তরের শৈলশহর দার্জিলিং। পাহাড় নগরের তাপমাত্রা নেমে গিয়েছে ৭ ডিগ্রির ঘরে। পাশাপাশি এখনই শীতে কাঁপছে উত্তরবঙ্গের আরও এক জেলা কালিম্পং। এদিন কালিম্পেঙের সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছে ১১ ডিগ্রির ঘরে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলোতেও শীত জাঁকিয়ে পড়েছে।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই কলকাতাসহ গোটা বাংলায় তাপমাত্রা আরও নেমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। ১৫ ডিসেম্বরের পর থেকে পশ্চিমবঙ্গে জাঁকিয়ে বসবে শীত। পাশাপাশি আবহাওয়া দফতরের পক্ষে থেকে জানানো হয়েছে, জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত রাজ্যে শীত থাকবে।

বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের সম্ভাবনা। রোববার(৪ ডিসেম্বর) নিম্নচাপ তৈরি হবে আন্দামান সাগরে। নিম্নচাপের অবস্থান দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় থাকবে। পরের দুদিনে আরও শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। পশ্চিম ও উত্তর-পশ্চিম ধরে এগোবে ভারতের তামিলনাড়ু রাজ্যর উপকূলে।

ফলে আগামী কয়েক দিন বৃষ্টির আভাস থাকছে দক্ষিণ ভারতের কর্ণাটক, কেরালা, তামিলনাডু ও লাক্ষাদ্বীপ সংলগ্ন এলাকায়। সেসব রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি বজ্রসহ বৃষ্টির আভাস রয়েছে। রোববার থেকে বৃষ্টি বাড়বে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার থেকে প্রবল বৃষ্টির আভাস আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূল এলাকায়।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, এর জেরে আগামী দুই-তিন দিনের মধ্যে পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলোতে সকাল-সন্ধ্যায় অনুভূত হবে শীত।  

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, ৪ ডিসেম্বর ২০২২
ভিএস/আরএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa