ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

সংসদে আইসিডিডিআরবি বিল পাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
সংসদে আইসিডিডিআরবি বিল পাস

ঢাকা: এককভাবে বা অন্য কোনো জাতীয় ও আন্তর্জাতিক বৈদেশিক প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে সমীক্ষা পরিচালন, ফেলোশিপ দেওয়াসহ রোগ নিরাময়ে গবেষণা ও চিকিৎসা সেবা দেওয়ার বিধান রেখে জাতীয় সংসদে আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) বিল পাস হয়েছে।

এ বিলে কেন্দ্রের কার্যাবলী সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিশ্ব স্বংস্থা সংস্থা, জাতিসংঘের প্রতিনিধিসহ দেশ-বিদেশের ১৫ সদস্যের একটি ব্যবস্থাপনা বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে।

রোববার (৬ নভেম্বর) জাতীয় সংসদে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বিলটি পাসের জন্য প্রস্তাব করলে তা কণ্ঠ ভোটে পাস হয়। এর আগে যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবগুলো আলোচনা করে নিস্পত্তি করা হয়। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

সামরিক শাসনামলে জারি করা দ্যা ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ অর্ডিন্যান্স ১৯৭৮ এবং ১৯৮৫ সালে সংশোধিত উক্ত অর্ডিন্যান্স রহিত করে বিলটি আনা হয়েছে। তবে উক্ত অধ্যাদেশ বলে পরিচালিত প্রতিষ্ঠানের সব ধরনের কার্যক্রমকে এই আইনের অধীনে পরিচালিত বলে সংরক্ষণ দেওয়া হয়েছে।

বিলে বলা হয়েছে, আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্রের দক্ষতা বৃদ্ধির জন্য জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর সহযোগী বাংলাদেশি ও অন্যান্য দেশের গবেষকদের প্রশিক্ষণ ও ডিগ্রি দেওয়ার জন্য বা ডিগ্রিবিহীন শিক্ষামূলক কোর্স চালু করার বিধান রাখা হয়েছে।

প্রতিষ্ঠানের উদ্দেশ্য হিসেবে বলা হয়েছে কেন্দ্রের কাজ হবে ডায়রিয়া রোগ ও পুষ্টি ও উর্বরতার সঙ্গে সরাসরি সম্পৃক্ত বিষয়ে সমীক্ষা, গবেষণা ও জ্ঞান ছড়িয়ে দেওয়ার মাধ্যমে বাংলাদেশ ও অন্যান্য উন্নয়নশীল দেশসমূহের জনগণের স্বাস্থ্য সেবার উন্নত পদ্ধতির উদ্ভাবন এবং ডায়রিয়াজনিত রোগের প্রতিরোধ ও নিয়ন্ত্রণ আনয়ন, বিশেষত উন্নয়নশীল দেশসমূহের প্রেক্ষাপট বিবেচনায় জনস্বাস্থ্য কর্মসূচির উন্নয়ন সাধন।
 
বিলে আইসিডিডিআরবির কার্যাবলী সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ১৫ সদস্যের একটি ব্যবস্থাপনা বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে। বোর্ডে সরকার কর্তৃক মনোনীত ৪ জন প্রতিনিধি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক মনোনীত একজন প্রতিনিধি, জাতিসংঘের কোনো সংস্থার একজন প্রতিনিধি, পূর্ববর্তী বোর্ড কর্তৃক মনোনীত ৮ জন ব্যক্তি অন্তর্ভুক্ত হবেন এবং কেন্দ্রের নির্বাহী পরিচালক বোর্ডের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, সামরিক শাসনামলে জারিকৃত অধ্যাদেশগুলোর আবশ্যকতা ও প্রাসঙ্গিকতা পর্যালোচনান্তে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক ২০২১ সালের ১৩ ডিসেম্বর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ আইন-২০২১ খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা মোতাবেক দ্যা ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ অর্ডিন্যান্স ১৯৭৮ এবং ১৯৮৫ সালে সংশোধিত উক্ত অর্ডিন্যান্স রহিত করে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ আইন, প্রণয়ন করা যুক্তিযুক্ত।

বাংলাদেশ সময়:  ২২২৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।