ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

শিবচরে দুই দিনব্যাপী নিখরচে চক্ষু চিকিৎসাসেবা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২২
শিবচরে দুই দিনব্যাপী  নিখরচে চক্ষু চিকিৎসাসেবা

মাদারীপুর: মাদারীপুরের শিবচর উপজেলায় ঢাকাস্থ শিবচর সমিতি ও লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনালের লায়ন ডিস্ট্রিক্ট ৩১৫ এ ১ এর যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী নিখরচে চক্ষু চিকিৎসা শিবিরের উদ্বোধন করা হয়েছে।  

শনিবার (৫ নভেম্বর) বেলা ১১টার দিকে উপজেলার চৌধুরী ফাতেমা বেগম পৌর অডিটোরিয়ামে চক্ষু চিকিৎসা শিবিরের উদ্বোধন করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিবচর ডায়াবেটিক সমিতির সহযোগিতায় চিকিৎসাসেবা নিতে গত এক সপ্তাহ ধরে উপজেলার প্রতিটি ইউনিয়নে রোগীদের রেজিস্ট্রেশন কার্যক্রম চলে। এছাড়া শিবচর উপজেলা ডায়াবেটিক সমিতির পক্ষ থেকে সহস্রাধিক রোগীর রেজিস্ট্রেশন করা হয়। শনিবার সকালে শুরু হওয়া এ চিকিৎসাসেবা চলবে দুইদিন। চিকিৎসাসেবার প্রথম দিনে রোগীদের সাধারণ চিকিৎসা, নিখরচে ওষুধ ও চশমা দেওয়া হয়েছে। এছাড়া যে রোগীদের চোখের ছানি অপারেশন প্রয়োজন হবে তাদের লায়ন্স ক্লাবস এর উদ্যোগে সম্পূর্ণ বিনামূল্যে ঢাকায় নিয়ে অপারেশন করানো হবে।

শিবচর ডায়াবেটিক সমিতি সূত্র জানায়, এ পর্যন্ত শিবচর উপজেলায় প্রায় দুই হাজার রোগী চিকিৎসার জন্য নিবন্ধন করেছেন। শনিবার ও রোববার দুই দিনব্যাপী সব রোগীকে চিকিৎসা দেওয়া হবে। এর পর অপারেশনের রোগীদের ঢাকা নিয়ে ছানি অপারেশন করা হবে।

শিবচর ডায়াবেটিক সমিতির চেয়ারম্যান রাজিয়া চৌধুরী বলেন, 'শিবচরে অনেক রোগী আছে যাদের অনেক কষ্ট করে চিকিৎসার জন্য ঢাকা ও ফরিদপুর যেতে হয়। আমরা শিবচর ডায়াবেটিক সমিতি কাজ করে যাচ্ছি যাতে কষ্ট করে দূরে রোগীদের যেতে না হয়। '

লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল এর জেলা গভর্নর লায়ন প্রকৌশলী মো. মোস্তফা কামাল বলেন, 'আমরা প্রতি বছর অক্টোবর থেকে এই সেবামূলক কাজ শুরু করি। দেশের প্রতিটি অঞ্চলে এই চিকিৎসাসেবা কার্যক্রম পরিচালিত হয়। শিবচরের ক্যাম্পে ২০ জন চিকিৎসক চক্ষু রোগী দেখছেন। এখান থেকে যাদের চোখের ছানি অপারেশন দরকার হবে তাদের আমরা বিনা খরচে আমাদের ঢাকার হাসপাতালে নিয়ে অপারেশন করার ব্যবস্থা করবো।

শিবচর উপজেলা সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. সেলিম আকন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, মাদারীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মুনীর চৌধুরী, মাদারীপুরের পুলিশ সুপার মো. মাসুদ আলম, শিবচর ডায়াবেটিস সমিতির চেয়ারম্যান রাজিয়া চৌধুরী, লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালের জেলা গভর্নর লায়ন প্রকৌশলী মো. মোস্তফা কামাল, বাংলাদেশ লায়ন্স'স ফাউন্ডেশনের অ্যাম্বাসেডর অব গুডউইল ও চেয়ারম্যান লায়ন এ কে এম রেজাউল হক, বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট ঢাকার পরিচালক অধ্যাপক ডা. মো. জাহাঙ্গীর আলম, লায়ন স্থপতি নিখিল চন্দ্র গুহ, তেজগাঁও থানা কৃষকলীগের ২৬ নং ওয়ার্ডের সভাপতি আলমগীর হোসেন, সাবেক জেলা গভর্নর, লায়ন ইন্টারন্যাশনাল, লায়ন নজরুল ইসলাম শিকদার, সাবেক জেলা গর্ভনর, লায়ন জাহাঙ্গীর আলম মিতু, কেবিনেট ট্রেজারার, লায়ন প্রকৌশলী আকরাম উজজামান, গ্লোবাল সার্ভিস কো-অর্ডিনেটর লায়ন গোলাম ফারুক রাব্বানী।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।