ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

স্বাস্থ্য

দেশে প্রথম দুরারোগ্য স্নায়ুরোগের জিন থেরাপি পেল শিশু 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
দেশে প্রথম দুরারোগ্য স্নায়ুরোগের জিন থেরাপি পেল শিশু 

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মতো ২২ মাস বয়সী শিশু রাইয়ানকে দুরারোগ্য স্নায়ুরোগ স্পাইনাল মাস্কুলার এট্রফি (এসএমএ) রোগের চিকিৎসায় জিন থেরাপি দেওয়া হয়েছে।  

মঙ্গলবার (২৫ অক্টোবর) ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরসাইয়েন্সেস ও হাসপাতালে (নিনস) আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিশুর ইনজেকশন থেরাপিতে সরাসরি যুক্ত ডা. চৌধুরী মোহাম্মদ ফুয়াদ গালিব এ তথ্য জানান।

তিনি বলেন, সকাল ১০টায় রাইয়ানকে এ ইনজেকশন দেওয়া হয়। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। প্রায় একঘণ্টা ধরে তাকে ক্যানোলার মাধ্যমে দুরারোগ্য স্নায়ুরোগ স্পাইনাল মাস্কুলার এট্রফির (এসএমএ) ওষুধ শরীরে দেওয়া হয়।  

ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরসাইয়েন্সেস ও হাসপাতাল সূত্রে জানা যায়, এ হাসপাতালে এখন পর্যন্ত ৩০ জন এসএমএ সাসপেক্টেড রোগী ভর্তি হয়। এদের ২৫ জনকে এই হাসপাতালে ডায়াগনোসিস করা হয়। সর্বশেষ জিনেটিকালি নির্ধারণ করা হয় ১০ শিশুকে। এটি অনেক পরীক্ষা-নিরিক্ষার মাধ্যমে এটি নির্ধারণ করা যায়। এ থেরাপি বিশ্বে ২ হাজার ৩ শত শিশুকে দেওয়া হয়েছে, যার মধ্যে ১ জনের মৃত্যু হয়েছে।  

শিশু রাইয়ান মানিকগঞ্জের বাসিন্দা। বাবা-মায়ের বিয়ের ১০ বছর পর তার জন্ম হয়।  

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa