ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

স্বাস্থ্য

দেশে ওমিক্রনের নতুন উপ ধরন শনাক্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
দেশে ওমিক্রনের নতুন উপ ধরন শনাক্ত প্রতীকী ছবি।

ঢাকা: দেশে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সাব-ভ্যারিয়েন্ট (উপ ধরণ) ‘এক্স বি বি’ শনাক্ত হয়েছে।  

রোববার (২৩ অক্টোবর) আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে থেকে এ তথ্য জানানো হয়।

 

এতে বলা হয়, ১০ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত, আইসিডিডিআর,বি ৯২টি সার্স-কোভ জিনোম সিকোয়েন্স করে দেখেছে, করোনা ভাইরাস এখনো সময়ের সঙ্গে পরিবর্তিত হচ্ছে। জিনোম সিকোয়েন্সের প্রথম দুই সপ্তাহে ১০ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর ওমিক্রন বিএ.-২ ৮৪ শতাংশ এবং বিএ.-৫ ১৬ শতাংশ শনাক্ত হয়েছিল।

আইসিডিডিআর,বির বিবৃতিতে বলা হয়, এই সাব-ভ্যারিয়েন্টগুলোর বেশিরভাগই একটি নতুন সাব-ভ্যারিয়েন্ট এক্স বি বি দ্বারা প্রতিস্থাপিত হয়েছে, যা গত তিন সপ্তাহে (২৪ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর) সারাদেশে ছড়িয়ে থাকা ভাইরাসগুলোর ৮৫ শতাংশ। এছাড়া গবেষণা চলাকালে আরেকটি নতুন সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছিল।

‘এক্স বি বি’ ভ্যারিয়েন্টটি এর আগে সিঙ্গাপুরে উল্ল্যেখযোগ্য পরিমাণ সংক্রমণ ঘটিয়েছে। ভারত, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং হংকংসহ অন্তত ১৭টি দেশে এই সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত হয়।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa