ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

স্বাস্থ্য

রোববার শুরু হচ্ছে ডিএনসিসির কোভিড হাসপাতালে ডেঙ্গু চিকিৎসা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
রোববার শুরু হচ্ছে ডিএনসিসির কোভিড হাসপাতালে ডেঙ্গু চিকিৎসা

ঢাকা: ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মহাখালীর কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে ডেঙ্গু রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শনিবার (২২ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে স্বাস্থ্য অধিদপ্তরের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অধিদপ্তরের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

অধিদপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী, রোববার (২৩ অক্টোবর) থেকে ডিএনসিসি কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালটি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে রূপান্তর করা হবে। এরই মধ্যে হাসপাতালটিতে ডেঙ্গু রোগীদের জন্য চারটি ইউনিট চালু করা হয়েছে। একই সঙ্গে সেখানে ১২ জন চিকিৎসককে তিন শিফটে দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় (শনিবার পর্যন্ত) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ৯২২ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৫২৯ জন এবং ঢাকার ছাড়া সারাদেশে ৪০২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

বর্তমানে সারাদেশে সর্বমোট তিন হাজার ৪০৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে দুই হাজার ৩২৮ জন এবং ঢাকার বাইরে এক হাজার ৭৬ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

এ বছর ১ জানুয়ারি থেকে ২২ অক্টোবর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৩০ হাজার ২৯ জন। এর মধ্যে ঢাকায় ভর্তি ২১ হাজার ৪২৪ জন এবং ঢাকার বাইরে সর্বমোট আট হাজার ৬০৫ জন।

একই সময় সারাদেশে ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা সর্বমোট ২৬ হাজার ৫১৩ জন। তাদের মধ্যে ঢাকায় ১৯ হাজার ৩০ জন এবং ঢাকার বাইরে সাত হাজার ৪৮৩ জন।

গত ২৪ ঘণ্য়টা ডেঙ্গু আক্রান্ত হয়ে দুই জনের মৃত্যু হয়েছে এবং এ বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১১২ জনে।

গত বছর ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ২৮ হাজার ৪২৯ জন। একই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮ হাজার ২৬৫ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ১০৫ জন।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
আরকেআর/এফআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa