ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

জীবন রক্ষায় সুস্থ ফুসফুসের বিকল্প নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
জীবন রক্ষায় সুস্থ ফুসফুসের বিকল্প নেই

ঢাকা: রোগ প্রতিরোধ ও জীবন রক্ষায় সুস্থ ফুসফুসের বিকল্প নেই বলে জানানো হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বিশ্ব ফুসফুস দিবসের আলোচনা সভা থেকে ।

শনিবার (১৫ অক্টোবর) সকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেসপিরেটরি মেডিসিন বিভাগ দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, বৃক্ষরোপণ ও গোল টেবিল বৈঠকের আয়োজন করে।

গোল টেবিল বৈঠক প্রধান অতিথি হিসিবে বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।  

শারফুদ্দিন আহমেদ বলেন, ধূমপানের কারণে ফুসফুসের ক্যান্সারসহ নানা ধরনের রোগের সৃষ্টি হয়। ধূমপান বন্ধে তামাক নিয়ন্ত্রণ আইন পুরোপুরি বাস্তবায়ন করতে হবে। আমাদের সব সময় মনে রাখতে হবে যে, ধূমপান করবো না, নিয়মিত শরীর চর্চা করবো।  

তিনি আরও বলেন, সুস্থ ফুসফুসের জন্য বিশুদ্ধ অক্সিজেনের প্রয়োজন। পর্যাপ্ত বিশুদ্ধ অক্সিজেন নিশ্চিত করতে বেশি করে গাছ লাগাতে হবে। বন ও পরিবেশ মন্ত্রণালয়কে এ বিষয়ে আরও তৎপর হতে হবে। ফুসফুসের রোগ বিষয়ে গবেষণা কার্যক্রম জোরদার করতে প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা থাকবে।  

বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, বর্তমানে দেশের স্বাস্থ্যখাত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে উল্লেখযোগ্য সফলতা লাভ করেছে। তবে বঙ্গবন্ধুই স্বাস্থ্যসেবা ব্যবস্থার উন্নয়নের ভিত্তি গড়ে গেছেন। জীবনের জন্য সুস্থ ফুসফুস কতটা জরুরি তা করোনা মহামারি বিশ্ববাসীকে বুঝিয়ে দিয়েছে। ধূমপান শুধু ফুসফুসের ক্যান্সার সৃষ্টি করে না, শরীরে নানা রোগের সৃষ্টি করে। তাই অবশ্যই ধূমপান পরিহার করতে হবে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও রেসপিরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক ডা. শামীম আহমেদ।

গোলটেবিল বৈঠকে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন।

আলোচক হিসেবে অংশগ্রহণ করেন ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিকের ডিন অধ্যাপক ডা. শিরিন তরপদার ও প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল।  

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
আরকেআর/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।