ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ২৬ নভেম্বর ২০২২, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

চাঁদপুরের হাসপাতালে শিশুরোগীর চাপ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
চাঁদপুরের হাসপাতালে শিশুরোগীর চাপ 

চাঁদপুর: প্রচণ্ড গরম ও রুক্ষ আবহাওয়ার কারণে শ্বাসকষ্ট ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। যে কারণে চাঁদপুর ২৫০ শয্যা সরকারি জেনারেল হাসপাতালে শিশু রোগীর চাপে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

হাসাপাতালে ৩১ বেডের বিপরীতে এখন চিকিৎসা সেবা নিচ্ছে ১৭৪ শিশু। এমন পরিস্থিতিতে চিকিৎসকরা উপায়ন্তর না পেয়ে হাসপাতালের মেঝে ও বারান্দায় বিছানা পেতে সেবা দিচ্ছেন।  

রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে সরোজমিনে গিয়ে দেখা যায়, হাসপাতালে বাড়ছে শিশু রোগীর সংখ্যা। বর্তমানে ১৭৪ শিশু রোগী চিকিৎসাধীন রয়েছে বলে জানিয়েছেন ওই বিভাগে কর্তব্যরত নার্সরা। এদের মধ্যে জ্বর, ঠাণ্ডাজনিত শ্বাসকষ্ট ও নিউমোনিয়া রোগীর সংখ্যা বেশি বলে জানা গেছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাসপাতালে ২৬ শিশু রোগী ভর্তি হয়েছে। প্রতিদিন গড়ে ৪০-৫০ জন শিশু ভর্তি হচ্ছে।  

হাসপাতাল সূত্র বলছে, গত তিন দিনে হাসপাতালে প্রায় দুই শতাধিক রোগী ভর্তি হয়েছেন। শিশু রোগীদের মধ্যে একমাস বয়স থেকে শুরু করে ৫ বছর বয়সী শিশুর সংখ্যা বেশি। অনেক শিশুকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে।  

সদর উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়ন থেকে আসা ঝর্না রানী জানান, বাচ্চার ঠাণ্ডাজনিত অসুস্থতার কারণে দুদিন ধরে তিনি হাসপাতালে আছেন। কোনো বেড পাননি। বারান্দায় বিছানা পেতে আছেন।  

সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী গ্রামের আসমা বেগম বাংলানিউজকে জানান, তার বাচ্চার বয়স আড়াই মাস। তার নিউমোনিয়া হয়েছে। তবে কোনো বেড পাননি। কোনোরকমে সিঁড়ির কাছেেএকটু জায়গা পেয়েছেন।  

হাসপাতালের সহকারী রেজিস্টার (শিশু) ডা. মাহাবুব আলী খানসহ একাধিক শিশু বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, প্রচণ্ড গরমে শিশুরা ঘামছে। সেই ঘাম বসে যাওয়ার কারণে তারা জ্বর, সর্দি এবং ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে।  

তারা শিশুদের খোলামেলা পরিবেশে সুতি পোশাক পরানোর পরামর্শ দেন। শরীর ঘেমে গেলে শুকনো কাপড় দিয়ে মুছে দিতে বলেন।  

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. সুজাউদ্দৌলা রুবেল বাংলানিউজকে বলেন, বেশ কয়েকদিন ধরে হাসপাতালে শিশু রোগীর প্রচুর চাপ। আমরা যথাসাধ্য সেবা দেওয়ার চেষ্টা করছি।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
এজে
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa