ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

ঢাকা বিভাগে প্রথম আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
ঢাকা বিভাগে প্রথম আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

নারায়ণগঞ্জ: স্বাস্থ্য অধিদপ্তরের হেল্থ সিস্টেমস্ স্ট্রেংদেনিং (এইচ এস এস) জুলাই/২০২২ স্কোরিং এ নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঢাকা বিভাগে প্রথম এবং সারা দেশের মধ্যে নবম স্থান অর্জন করেছে। হাসপাতালে চিকিৎসা সেবার মান বৃদ্ধি, পরিষ্কার-পরিচ্ছন্নতা, নয়নাভিরাম ভেষজ ও ছাদ বাগান, বিনামূল্যে পর্যাপ্ত ওষুধ সরবরাহের কারণে সরকারি এ হাসপাতাল সম্পর্কে মানুষের আস্থা বেড়েছে।



উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা বলেন, হাসপাতালের সকলের আন্তরিক প্রচেষ্টার ফলেই এ সাফল্য অর্জন সম্ভব হয়েছে।

সংসদ সদস্য নজরুর ইসলাম বাবু, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলাম, সহকারী কমিশনার ভূমি পান্না আক্তার এই সাফল্যে তারা স্বাস্থ্য কমপ্লেক্সের সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।  সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে উপজেলা প্রশাসন থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাসও তারা প্রদান করেন।

সরেজমিনে দেখে গেছে, হাসপাতালের ছাদের টবে সারি সারি গাছ আর সবুজের সমারোহ। গাছে ঝুলছে ফল ও ফুল। এসব গাছ দেখতে যেমন দৃষ্টিনন্দন, তেমনি ছাদের বাতাসেও যেন এক অন্যরকম অনুভূতি ছড়িয়ে দেয়।  

এ দৃশ্য নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দেড় হাজার বর্গফুট ছাদে গড়ে তোলা হয়েছে দৃষ্টিনন্দন ছাদ বাগান। নাম দেওয়া হয়েছে ‘বিজয় কানন’।  

ছাদটিতে এভাবে সবুজায়ন করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা।

হাসপাতালের পরিসংখ্যানবিদ মাহমুদুল হাসান জানান, ২০১৯ সালের ৩০ ডিসেম্বর ডা. সায়মা আফরোজ ইভা এ হাসপাতালের যোগদান করার পর চিকিৎসাসেবার মান বাড়ার পাশাপাশি হাসপাতালকে দৃষ্টিনন্দন করে তোলার জন্য উদ্যোগ নেন।

অল্প সময়ের মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতা, ভেষজ বাগান তৈরিসহ হাসপাতালের চারিপাশ হয়ে উঠে সবুজের সমারোহ। এবার হাসপাতালে ছাদে মাল্টা, কমলা ও আমের চারা দিয়ে বাগান শুরু করেন। পর্যায়ক্রমে তিনি ৭০ জাতির ১২০টি গাছের চারা লাগিয়েছেন তিনি। এর মধ্যে থানকুনি, এরোমেটিক জুঁই, ডালিম, সফেদা, লেবু, জলপাই, পেয়ারা, বরই, আমড়া, পেঁপে অন্যতম। পর্যবেক্ষক মহলের মতে, আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা আড়াইহাজার হাসপাতালকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। সাফল্যেই সেই তিনি অব্যাহত রেখেছেন। ডা. ইভা নানাভাবে জাতীয় পর্যায়ে আড়াইহাজার হাসপাতালকে তুলে ধরছেন।

ইতোপূর্বে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে আড়াইহাজার স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধাদের স্বাস্থ্যসেবা কার্ড প্রদানের খবরটি প্রকাশ পাওয়ায় স্বাস্থ্য বিভাগের কর্মীদের মধ্যে খুশির বার্তা যেনো এসেছিল।  

এর আগে, নরমাল ডেলিভারিতে আড়াইহাজার এর প্রথম স্থান অধিকার করেছিল। সেসঙ্গে ভায়া স্ক্রিনিং এ প্রথম স্থান ছিল।

আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য বিভাগ নারী স্বাস্থ্যরক্ষায় অগ্রণী ভূমিকা পালন করে সারাদেশে আলোড়ন সৃষ্টি করেছে। নরমাল ডেলিভারিতে শতভাগ দেখিয়েছে উপজেলা হাসপাতাল। গ্রামের মানুষের আস্থা অর্জন করেছে। নারীদের যে কোনো সমস্যায় উপজেলা হাসপাতাল আস্থার প্রতীক।

হাসপাতালের প্রধান ডা. সায়মা আফরোজ ইভা ও হাসপাতালের চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ প্রতিটি কর্মীর সম্মিলিত প্রয়াসেই হাসপাতালের একটা উন্নত পরিবেশ ও সেবার মান সবার নজরে আসে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এমআরপি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa