ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী অপুষ্টিতে ভুগছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী অপুষ্টিতে ভুগছেন

ঢাকা: ১৫ থেকে ৪৯ বছর বয়সী এক কোটি ৭০ লাখ নারী অপুষ্টির শিকার। তাদের একটি অংশের ওজন প্রয়োজনের তুলনায় কম।

অন্য অংশটি স্থূলতার স্বীকার, তাদের ওজন প্রয়োজনের তুলনায় বেশি।

মঙ্গলবার (১৬ আগস্ট) রাজধানীর মহাখালীতে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে (আইসিডিডিআরবি) আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। আইসিডিডিআরবি, যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএআইডি এবং ডেটা ফর ইমপ্যাক্ট এর উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে ১৫ থেকে ৪৯ বছর বয়সী বিবাহিত নারীর সংখ্যা ৩ কোটি ৮০ লাখ। তাদের মধ্যে ৫০ লাখ নারীর ওজন প্রয়োজনের তুলনায় কম, অর্থাৎ তারা অপুষ্টিতে ভুগছেন। অন্যদিকে এক কোটি ২০ লাখ নারীর ওজন প্রয়োজনের চেয়ে বেশি। অপুষ্টির কারণেই তারা স্থূল। অর্থাৎ ওই বয়সী ৪৫ শতাংশ নারী অপুষ্টিতে ভুগছেন।

অনুষ্ঠান আরও জানানো হয়, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক পরিকল্পনায় কম ওজনজনিত অপুষ্টিতে গুরুত্ব দেওয়া হয়েছে। তবে বাংলাদেশে নারীদের মধ্যে স্থূলতার সমস্যা দিন দিন প্রকট হচ্ছে। নারীদের স্থূলতার সমস্যার দিকে নজর দেওয়ার সময় এসেছে।

২০০৭ থেকে ২০১৭ সালের জনমিতি, স্বাস্থ্য ও পুষ্টির তথ্য বিশ্লেষণ করে গবেষকেরা জানান, বাংলাদেশে বিবাহিত নারীদের মধ্যে ওজন স্বল্পতাজনিত অপুষ্টি উল্লেখযোগ্য হারে কমেছে। ২০০৭ সালে ছিল ৩০ শতাংশ । ২০১৭-১৮ সালে তা কমে ১২ শতাংশে দাঁড়ায়। অন্যদিকে ২০০৭ সালে ওই বয়সী ১২ শতাংশ নারী স্থূলতার স্বীকার ছিলেন। ২০১৭-১৮ সালে তা বেড়ে হয় ৩২ শতাংশ। অর্থাৎ ১০ বছরের ব্যবধানে সামগ্রিক পুষ্টি পরিস্থিতির কিছুটা হলেও অবনতি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।