ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

আদ্-দ্বীন হাসপাতালে ৭টি অপারেশন থিয়েটার চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
আদ্-দ্বীন হাসপাতালে ৭টি অপারেশন থিয়েটার চালু

ঢাকা: রাজধানীর মগবাজারে অবস্থিত আদ্-দ্বীন মেডিক্যাল কলেজ হাসপাতালে রোগীদের উন্নত চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে অস্ত্রোপচারের জন্য ৭টি অত্যাধুনিক অপারেশন থিয়েটার (ওটি) চালু করা হয়েছে।

সোমবার (১১ এপ্রিল) বেলা ২টায় হাসপাতালের আশরাফ আলী ভবনে অত্যাধুনিক এ নতুন অপারেশন থিয়েটারগুলোর উদ্বোধন করেন প্রয়াত শিল্পপতি শেখ আকিজ উদ্দিনের সহধর্মিণী সকিনা খাতুন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালসের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. জামালুন্নেসা, প্রয়াত শিল্পপতি সেখ আকিজ উদ্দিনের বড় মেয়ে সাফিনা খাতুন, আদ্-দ্বীন উইমেন্স মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. বিল্লাল আলম, সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. আফিকুর রহমান,  আদ্-দ্বীন হাসপাতালসমূহের মহাপরিচালক অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন প্রমুখ।

এ সময় আরও উপস্থিত ছিলেন, আদ্-দ্বীন মেডিক্যাল কলেজ হাসপাতালের বিভিন্ন বিভাগের প্রধান, কর্মকর্তা-কর্মচারীরা।

আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন বলেন, মানব সেবার মাধ্যমে আমরা আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে চাই। নতুন ৭টি ওটি উদ্বোধনের মাধ্যমে সেবার দ্বার আরও প্রসারিত হলো। স্বল্পমূল্যে রোগীরা এ হাসপাতালে সব প্রকার উন্নত চিকিৎসা সেবা নিতে পারবেন।

আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালসের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. জামালুন্নেসা বলেন, স্বল্প খরচে মানসম্মত চিকিৎসা সেবা দেওয়ার মাধ্যমে আদ্-দ্বীন জাতীয় পর্যায়ে স্বাস্থ্য সেবায় অবদান রেখে চলেছে। এ ধারাবাহিকতা বজায় রাখতে আমাদের প্রচেষ্টা অব্যহত থাকবে।

আদ্-দ্বীন উইমেন্স মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. বিল্লাল আলম বলেন, আদ্-দ্বীন এমন একটি প্রতিষ্ঠান যার চেয়ারম্যান তার মাকে দিয়ে অপারেশন থিয়েটার উদ্বোধন করিয়েছেন। যে মায়ের পায়ের নিচে সন্তানের জান্নাত। আমরাও যেন মাকে দিয়ে প্রতিটি ভালো কাজের সূচনা করতে পারি।

আদ্-দ্বীন হাসপাতালসমূহের মহাপরিচালক অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন বলেন, আদ্-দ্বীনের সেবার পরিধি দিন দিন ব্যাপক বৃদ্ধি পাচ্ছে। অভিজ্ঞ ডাক্তার ও দক্ষ নার্সরা এ অপারেশন থিয়েটারে সেবা দেবেন। এখানে পরিচ্ছন্ন পরিবেশে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা সঙ্কটাপন্ন রোগীরা অত্যাধুনিক ও মানসম্মত চিকিৎসা সেবা নিতে পারবেন।

প্রসঙ্গত, নতুন ৭টি ওটি যোগ হওয়ার আদ্-দ্বীন মেডিক্যাল কলেজ হাসপাতালে মোট ওটির সংখ্যা এখন ১৭ টি। এখানে ২৪ ঘণ্টা রোগীদের অস্ত্রপচার চলবে। নতুন অপারেশন থিয়েটারে শিশুদের জন্য রাখা হয়েছে বেবি ম্যানেজমেন্ট কর্ণার।

এছাড়া প্রতিটি ওটিতে একটি করে ক্যামেরা সেট করা হয়েছে। যার মাধ্যমে আদ্-দ্বীন উইমেন্স মেডিক্যাল কলেজের শিক্ষার্থী লাইভ অস্ত্রপচার দেখতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
এজেডএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।