ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

এবার ওজন কমবে রমজানে!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
এবার ওজন কমবে রমজানে!

অপেক্ষার পালা শেষে চলে এলো রমজান মাস। রোজায় সারাদিন না খেয়ে সন্ধ্যার ইফতার, রাতের খাবার আর সেহরিতে আমরা অনেক সময়ই বেশি ক্যালোরির খাবার খেয়ে থাকি।

যার ফলে আমাদের অনেকরই ওজন বেড়ে যায় বেশ খানিকটা। তবে আমরা চাইলে কিন্তু রমজান মাসে  বাড়তি ওজন কমিয়ে নেওয়ার সুযোগ নিতে পারি। কীভাবে? জেনে নিন:

আসুন জেনে নেই রমজানের সঠিক খাদ্যাভ্যাস সম্পর্কে-

হালকা ইফতার: পুরোদিন না খেয়ে থাকার পর ইফতার করা হয়, তাই পুরো রমজানে ইফতারে আপনি কি খাচ্ছেন, তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ইফতারে কোনোভাবেই পেট ভর্তি করে খাবার খাওয়া যাবে না।

ইফতারে খাবেন- লেবুর শরবত, একটি খেজুর, সালাদ, টক দই, মৌসুমি ফলমূল, জুস, ডাবের পানি, তোকমার শরবত ইত্যাদি।

পর্যাপ্ত পরিমাণে পানি: রমজানে নিজের ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো ইফতার থেকে সেহরি পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে পানি পান করা। ইফতারের পর দুই গ্লাস, রাতের খাবার ও সেহরি পর্যন্ত ৪ গ্লাস, সেহরির সময় ২ গ্লাস পানি পান করলে চাহিদা পূরণ হয়। তাছাড়া এই পানি সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে রাখবে।

সেহরিতে যা খাবেন: সারাদিন না খেয়ে থাকবো এ ভেবে আমরা সেহরিতে পেট ভরে খাবার খাই। এটা মোটেও ঠিক না। ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং সুস্থ থাকতে সেহরিতে প্রোটিন, আয়‌োডিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার খাবেন। যেমন ফল, সবজি সেদ্ধ, সবজি সালাদ, দুধ বা টক দই, ভাত বা রুটি, মাছ বা মুরগির মাংস অথবা ডিম ও ডাল।

এ বিষয়ে ডা. শিখা বলেন, আপনি ওজন কমাতে চেয়ে যদি বেশি পরিমাণে খান, তাহলে সেটি আপনার জন্য ভালো নয়। অবশ্যই আপনাকে খাবার নিয়ন্ত্রণে রাখতে হবে। রমজানে রাতে যদি আপনি ফ্যাট জাতীয় খাবার বেশি খান, তাহলে দিনে আপনার বেশি পিপাসা লাগবে। তাই যতটুকু সম্ভব এ জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে।

এছাড়া, সতেজ থাকতে আপনাকে কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমাতে হবে। দিনে আপনার শরীরকে সচল রাখতে টুকটাক কাজ করুন।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।