ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

আইসিডিডিআরবিতে ঘণ্টায় ৫৩ ডায়রিয়া রোগী ভর্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
আইসিডিডিআরবিতে ঘণ্টায় ৫৩ ডায়রিয়া রোগী ভর্তি

ঢাকা: আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) মহাখালীর হাসপাতালে ঘণ্টায় ৫৩ জন ডায়রিয়া রোগী ভর্তি হচ্ছে।   

আইসিডিডিআরবি কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গত এক সপ্তাহ থেকেই ডায়রিয়ার প্রকোপ চলছে।

আজ বুধবার দুপুর ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় হাসপাতালে মোট ১ হাজার ২৭২ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছেন। সে হিসেবে প্রতি ঘণ্টায় ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৫৩ জন।

আইসিডিডিআরবি বলছে, প্রতিষ্ঠানের ৬০ বছরের ইতিহাসে এত রোগীর চাপ আগে দেখা যায়নি। রোগী বাড়তে থাকায় টাবু টানিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আইসিডিডিআরবি পক্ষ থেকে জানা যায়, সারা বছর দৈনিক ৪০০ থেকে ৫০০ ডায়রিয়া রোগী এই হাসপাতালে চিকিৎসা নিতে আসে। বর্ষা মৌসুম শুরুর আগে রোগীর সংখ্যা কিছুটা বেড়ে যায়। মার্চ মাসের শেষ সপ্তাহে রোগীর সংখ্যা বাড়তে শুরু করে এবং এপ্রিলের মাঝামাঝি থেকে শেষ সপ্তাহে রোগী চূড়ান্তভাবে বাড়ে। কিন্তু এ বছর ব্যতিক্রম চিত্র দেখা যাচ্ছে।

প্রতিষ্ঠানটির প্রধান বাহারুল আলম গণমাধ্যমকে জানান, রোগীদের ৩০ শতাংশ তীব্র ডায়রিয়া বা কলেরায় আক্রান্ত। বেশিরভাগ রোগীই বয়স্ক। এ অবস্থায় ডায়রিয়া থেকে নিরাপদে থাকার জন্য বিশুদ্ধ পানি খাওয়ার পাশাপাশি রাস্তার পাশের খাবার খাওয়া বাদ দেওয়ার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
আরকেআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।