ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

গণস্বাস্থ্য কেন্দ্রে ১২ হাজার টাকায় ক্যান্সার চিকিৎসা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
গণস্বাস্থ্য কেন্দ্রে ১২ হাজার টাকায় ক্যান্সার চিকিৎসা

ঢাকা: বিশ্বখ্যাত আইসোটোপ বিহীন ইলেক্ট্রনিক ব্রাকিথেরাপির মাধ্যমে মাত্র ১২ হাজার টাকায় ক্যান্সার চিকিৎসা করা যাবে গণস্বাস্থ্য নগর হাসপাতালে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত এক সেমিনার থেকে এ কথা জানানো হয়।

সেমিনারে জানানো হয়, রেডিওঅ্যাক্টিভ সোর্স ব্যবহারের ভিত্তিতে ব্রাকিথেরাপি দুই রকম আছে। একটি প্রচলিত রেডিওনিউক্লিয়াইড যুক্ত। অন্যটি রেডিওনিউক্লিয়াইড় মুক্ত বিকিরণ নিরাপদ ইলেক্ট্রনিক ব্রাকিথেরাপি।

ইলেক্ট্রনিক ব্রাকিথেরাপিতে এক্সরে রশ্মি দিয়ে নিরাপদে চিকিৎসা করা হয়। এই ধরনের ব্রাকিথেরাপি দিয়ে পাশের স্বাস্থ্যবান টিস্যুকে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না করে শরীরের প্রায় যেকোনো স্থানের ক্যান্সার চিকিৎসা করা যায়। যেমন স্তন (Breast) ক্যান্সার, নন-মেলানমা চর্ম ক্যান্সার, জরায়ূসহ গাইনোকোলজিক্যাল ক্যান্সার, প্রোস্টেট (Prostate) ক্যান্সার, প্যানক্রিয়েটিক (Pancreatic), অন্ত্র (Intestinal), পায়ুপথ (Rectal) ও মস্তিস্কের ক্যান্সার ইত্যাদি।

ক্যান্সার রোগীদের সুবিধার কথা ভেবে গণস্বাস্থ্য নগর হাসপাতালে এই সর্বাধুনিক পদ্ধতির ক্যান্সার চিকিৎসা ব্যাবস্থা ইলেক্ট্রনিক ব্রাকিথেরাপি Xoft Axxent Electronic Brachytherapy System (eBx) স্থাপন করেছে।

ডা. জাফরুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে এবং গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেস্টা জাহাঙ্গীর আলম মিন্টুর সঞ্চালনায় সেমিনারে উদ্বোধনী বক্তব্য দেন গণস্বাস্থ্য নগর হাসপাতালে ক্যান্সার বিভাগের কোওর্ডিনেটর ডা. সামিম উল মওলা, প্রেজেন্টেশন উপস্থাপন করেন গণস্বাস্থ্য নগর হাসপাতালে ক্যান্সার বিভাগের প্রধান অধ্যাপক ডা. খোরশেদ আলম।

সেমিনারে আরও আলোচনা করেন জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও গণস্বাস্থ্য কেন্দ্রের ক্যান্সার বিভাগের উপদেষ্টা অধ্যাপক ডা. এম এ হাই, জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক হাবিবউল্লাহ তালুকদার তাসকিন, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি রাশেদ রাব্বি প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
আরকেআর/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।