ঢাকা, রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

মাস্কহীন চলাফেরা, ওমিক্রনের কারণে সংক্রমণ বেড়েছে: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
মাস্কহীন চলাফেরা, ওমিক্রনের কারণে সংক্রমণ বেড়েছে: স্বাস্থ্যমন্ত্রী ফাইল ফটো

ঢাকা: মাস্ক ছাড়া বেপরোয়া চলাফেরা এবং ওমিক্রনের কারণে করোনার সংক্রমণ বেড়ে গেছে বলে উল্লেখ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিকেল ৩টায় বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল অ্যাসোসিয়েশন কর্তৃক ওমিক্রনের উদ্বেগজনক পরিস্থিতি মোকাবিলায় বেসরকারি হাসপাতালের প্রস্তুতি বিষয়ে এক মতবিনিময় সভা থেকে তিনি এ কথা বলেন।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম ও দেশের বিভিন্ন মেডিক্যালের প্রতিনিধিরা।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমাদের দেশে সংক্রমণের হার ১ শতাংশের নিচে নেমেছিল। আমরা আশা করেছিলাম, করোনা বাংলাদেশ থেকে বিদায় নেবে। এতে আমাদের দেশের মানুষের মধ্যে অতিমাত্রায় কনফিডেন্স চলে আসছিল, তারা মনে করেছিল দেশ থেকে করোনা চলে গেছে। যার ফলে আমরা ব্যাপকহারে চলাফেরা শুরু করে দেই। মাস্ক পরিনি, মাস্ক না পরেই বিভিন্ন স্থানে, বিভিন্ন পর্যটন কেন্দ্রে গিয়েছি।  

তিনি আরও বলেন, এখন বাণিজ্যমেলা চলছে, সেখানেও খুব কম লোকের মুখে আমরা মাস্ক দেখি। কেন যেন আমরা সচেতন হতে পারি না। দোকানপাটেও দেখি মাস্ক ছাড়াই সবাই ঘুরে বেড়াচ্ছেন। এসব কারণে ১ শতাংশ থেকে করোনার সংক্রমণ ৩২ শতাংশে উঠেছে। এটা খুবই আশঙ্কাজনক। আমাদের অতিরিক্ত কনফিডেন্স এবং সারা পৃথিবীতে ওমিক্রন ভাইরাস যেভাবে ছড়িয়েছে, বাংলাদেশেও জিনোম সিকোয়েনসিংয়ে দেখা যাচ্ছে ৭০ থেকে ৮০ শতাংশই ওমিক্রনে আক্রান্ত। আশার কথা হচ্ছে, ইউরোপ এবং ভারতে আক্রান্তের সংখ্যা কমে আসছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওমিক্রনে গুরুতর অসুস্থ না হলেও তা দ্রুত ছড়াতে পারে। রোগী যখন বাড়ে তখন মৃত্যুর হারও বেড়ে যায়। আমাদের দেশে এখন ১৬, ১৭ জনের মৃত্যু হচ্ছে, আক্রান্ত হচ্ছে প্রায় ১২ থেকে ১৫ হাজার। এর এক শতাংশও যদি হাসপাতালে আসে, এক শতাংশও যদি মৃত্যুবরণ করে তার সংখ্যা অনেক।  

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa