ঢাকা, মঙ্গলবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ডায়াবেটিক পরিমাপের মেশিন ‘কনটোর প্লাস ওয়ান’ আনলো স্কয়ার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
ডায়াবেটিক পরিমাপের মেশিন ‘কনটোর প্লাস ওয়ান’ আনলো স্কয়ার

ঢাকা: রক্তের গ্লুকোজের মাত্রা আরও সহজে সঠিক ভাবে নির্ণয় করার জন্য কনটোর প্লাস ওয়ান নামে স্মার্ট গ্লুকোমিটার নিয়ে এসেছে দেশের শীর্ষ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে কনটোর ওয়ান প্লাসের মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক ডা. একে আজাদ খান।

এ সময় তিনি বলেন, আমাদের দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলে, যেখানে পর্যাপ্ত চিকিৎসকের অভাব রয়েছে সেখানে ডায়াবেটিক পরিমাপের এই মেশিন অনেক ভালো কাজে আসবে। কনটোর প্লাস ওয়ানের মাধ্যমে এখন আরও সহজে ডায়াবেটিসের মাত্রা নির্ণয় করে নিয়ন্ত্রণ করা সহজ হবে। এছাড়াও ডা. একে আজাদ খান রক্তের গ্লুকোজের মাত্রা ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও পরিমাপের ডিজিটাল প্রযুক্তির গুরুত্ব সর্ম্পকে আলোচনা করেন।

অনুষ্ঠানে কনটোর প্লাস ওয়ানের বৈজ্ঞানিক তথ্যাদি উপস্থাপন করেন এসেনশিয়া ডায়াবেটিস কেয়ার বাংলাদেশের বিজনেস ম্যানেজার জয়ন্তা সাহা। সমাপনী বক্তব্য দেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মার্কেটিং ডিভিশনের জেনারেল ম্যানেজার মো. আতিকুজ্জামান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সেলস ডিভিশনের জেনারেল ম্যানেজার মাহমুদুর রহমান ভূইয়াসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কনটোর ওয়ান প্লাস উৎপাদন করেছে বিশ্ববিখ্যাত প্যানাসনিক হেলথকেয়ার হোল্ডিংয়ের সহ প্রতিষ্ঠান সুইজাল্যান্ড ভিত্তিক এসেনশিয়া ডায়াটিস কেয়ার। কনটোর ওয়ান প্লাস একটি স্মার্ট গ্লুকোমিটার। মোবাইলের অ্যাপ স্টোর থেকে কনটোর ডায়াবেটিস অ্যাপ ডাউনলোড করে ব্লুটুথ সংযোগের মাধ্যমে স্মার্টফোনে তথ্য সমন্বয় ও সংরক্ষণ করা যাবে। এছাড়াও স্মার্টফোনে স্মার্টলাইট ফিচারের মাধ্যমে আলোকসংকেত প্রজ্বলনের মাধ্যমে রক্তের গ্লুকোজের হাইপো, হাইপার এবং স্বাভাবিক অবস্থা নির্দেশ করে থাকে।

স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ডায়াবেটিক রোগীদের ডায়াবেটিসের মাত্রা নির্ণয়ের গ্লুকোমিটার বাজারজাতকরণের পাশাপাশি ডায়াবেটিস নিয়ন্ত্রণে মুখে খাওয়ার ওষুধ ও ইনসুলিন উৎপাদন ও নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
এসই/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa