ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

ঢামেকে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
ঢামেকে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু ঢামেকে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে

ঢাকা: করোনা ভাইরাস প্রতিরোধে দেশে শুরু হয়েছে বুস্টার ডোজ। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের টিকা কেন্দ্রে মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সকাল ৮টা থেকে শুরু হয়েছে এই বুস্টার ডোজের কর্যক্রম।

ঢামেক টিকা কেন্দ্রে প্রথম বুস্টার ডোজের টিকা নেন নাজমুল হোসেন চৌধুরী। এর আগে তিনি অ্যাস্ট্রেজেনেকার দুইডোজ টিকা নিয়েছিলেন। তবে বুস্টার ডোজে পেয়েছেন ফাইজারের টিকা।

হাসপাতালের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. আশরাফুল আলম বলেন, মঙ্গলবার ঢামেকসহ কয়েকটি টিকা কেন্দ্রে শুরু হয়েছে বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম। সকাল ৮টা থেকে এই কার্যক্রম শুরু হয়। চলবে দুপুর আড়াইটা পর্যন্ত।  

ঢামেক হাসপাতালের টিকা কেন্দ্রের ইনচার্জ নার্সিং অফিসার জাকির হোসেন বলেন, এখানে নিয়মিত টিকা দেওয়া হচ্ছে। এরই মধ্যে মঙ্গলবার শুরু হয়েছে বুস্টার ডোজের কার্যক্রম। সকাল ৮টা  থেকে ১২টা পর্যন্ত ২০০জন বুস্টার ডোজ নিয়েছেন। বুস্টার ডোজ হিসেবে দেওয়া হচ্ছে ফাইজারের টিকা।

তিনি আরও বলেন, অনেকেই প্রথম ও দ্বিতীয় ডোজ হিসেবে অ্যাস্ট্রেজেনেকা ও সিনোফার্মের টিকা নিয়েছেন। তাদের অনেকেই দ্বিধা দ্বন্দ্বে ভুগছেন। তাদের মনে প্রশ্ন , আগে অন্য টিকা নিয়েছেন, এখন ফাইজারেরটা নিচ্ছেন এতে কোনো সমস্যা হবে কিনা? তাদেরকে বলে দেওয়া হচ্ছে কোন সমস্যা হবে না।

বুস্টাটার ডোজ নিতে দ্বিধা দ্বন্দ্বে পড়েছেন অবসরপ্রাপ্ত চিকিৎসক মতিউর রহমান। বাংলানিউজকে তিনি বলেন, টিকা কেন্দ্রে অনেকের কাছেই জিজ্ঞাসা করেছি ফাইজারের টিকা নিলে কোনো সমস্যা হবে কিনা? তবে জানতে পেরেছি কোনো সমস্যা হবে না। তাই বুস্টার  ডোজ হিসেবে ফাইজারের টিকা নিলাম।

বুশ্টারডোজের টিকা নিলেন পুরান ঢাকার আরমানিটোলার দম্পকি হুমায়ুন কবির ও নাসিন কবির। উনারা বলেন, দেশে নতুন ধরনের ভাইরাস অমিক্রন থেকে বেচে থাকতে বুশ্টারডোজ নিলাম। তবে এর আগে দুইটি টিকা নিয়েছি। কোন সমস্যা হয়নি।

ঢামেক উপ-পরিচালক ডা. আশরাফুল বলেন, সোমবার (২৭ ডিসেম্বর)  আমরা তিন হাজার ম্যাসেজ পেয়েছি। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আমাদের কাছে নাম পাঠিয়েছে। বয়স্ক এবং ফ্রন্টলাইনারদের অগ্রধিকার দেওয়া হবে। মঙ্গলবার দুপুর আড়াইটা পর্যন্ত ৫০০ থেকে ৬০০ জনকে বুস্টার ডোজ দিতে পারব বলে আশাকরি।

তিনি বলেন, আমরা অতি অল্প সময়ে বুস্টার ডোজ দিতে পেরেছি। এটা আমাদের জন্য অনেক বড় পাওয়া। এটা সরকারের সফলতা। সরকারের লক্ষ্য দেশের কোনো মানুষ যেন টিকা বিহীন না থাকে।

তিনি আরও বলেন, বুস্টারডোজ নিয়ে দিধা দ্বন্দ্বের কোনো কারণ নেই। বিদেশে দুই প্রকার ডোজ দেওয়া হচ্ছে, এটা বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে স্বীকৃত।

ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক জানান, বুস্টার ডোজ দেওয়া শুরু করা হয়েছে নিয়ম অনুযায়ী। মেসেজের মাধ্যমে সুন্দর পরিবেশে সবাইকেই বুস্টার ডোজ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা,২৮ ডিসেম্বর, ২০২১
এজেডএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।