ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পাঁচ বিভাগীয় শহরে হচ্ছে বার্ন ইনস্টিটিউট: স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
পাঁচ বিভাগীয় শহরে হচ্ছে বার্ন ইনস্টিটিউট: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: দেশের পাঁচটি বিভাগীয় শহরে বার্ন ইনস্টিটিউট হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি ঝালকাঠির লঞ্চ দুর্ঘটনায় দগ্ধদের দেখতে গিয়ে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, বিস্ফোরণে অনেকে দগ্ধ হয়েছে, অনেকে ধোয়ায় অসুস্থ হয়ে পড়েছে। এছাড়া ঢাকায় আসার পথে একজনের মৃত্যুসহ সব মিলিয়ে ৩৫ জন মারা গেছে বলে জানতে পেরেছি। বরিশালে ভর্তি আছে ৮১ জন, তাদের মধ্যে ১০ জনকে সেখান থেকে ঢাকায় পাঠানো হয়েছে। ঢাকায় যারা আসছে তারা সবাই ক্রিটিক্যাল কন্ডিশনে আছে। আর বরিশাল মেডিক্যালে যারা আছে তারা ততটা ক্রিটিক্যাল না। এজন্য তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, সারাদেশে বিভিন্নভাবে অগ্নিদগ্ধের ঘটনা ঘটছে। এ বিষয়টি চিন্তা করে গত দুই সপ্তাহ আগে একনেক সভায় একটি প্রকল্প পাস হয়েছে। সেটি হচ্ছে দেশের আটটি বিভাগের মধ্যে পাঁচটিতে ১০০ শয্যাবিশিষ্ট বার্ন ইনস্টিটিউট করা হবে। পরবর্তীতে আরও দুই বিভাগে দুটি ইনস্টিটিউট করা হবে। ইনস্টিটিউটগুলোতে আইসিইউ, এইচডিইউসহ পোড়া রোগীদের উন্নত চিকিৎসার সব ব্যবস্থা রাখা হবে। যাতে তাদের ঢাকামুখী হতে না হয়।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
এজেডএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।