ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বুস্টার ডোজ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
বুস্টার ডোজ শুরু

ঢাকা: কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় বা বুস্টার ডোজ হিসেবে ফাইজারকে বাংলাদেশের জন্য চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, অনেক দেশ মডার্নার টিকা বুস্টার হিসেবে দিচ্ছে।

তবে আমরা ফাইজারকে বেছে নিয়েছি। কারণ আমাদের স্বাস্থ্য বিভাগ সবকিছুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ অনুসরণ করে থাকে।

রোববার (১৯ ডিসেম্বর) রাজধানীর মহাখালীতে বিসিপিএস অডিটরিয়ামে আয়োজিত কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।  

তিনি বলেন, দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দিতে প্রয়োজন হবে ২৪ কোটি টিকা। এ ৭০ শতাংশ মানুষ অর্থাৎ ১২ কোটি মানুষকে করোনা টিকার বুস্টার ডোজ দিতে হবে।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার বুস্টার ডোজ আজ থেকে শুরু হয়েছে। বুস্টার ডোজ দেওয়ার যে যে প্রস্তুতি প্রয়োজন সেগুলো আমরা নিচ্ছি। তবে তা এখনো পুরোপুরি শেষ হয়নি। আমাদের যে সুরক্ষা অ্যাপস রয়েছে, সেখানে ষাটোর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা রয়েছে। সেই সঙ্গে করোনা প্রতিরোধে সম্মুখসারিতে যারা আছেন, তাদের দেওয়া হবে।

সুরক্ষা অ্যাপস আপডেট করার কাজ চলছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আইসিটি মন্ত্রণালয় জানিয়েছে, এতে আরও একটু সময় লাগবে। আগামী ২৮ ডিসেম্বরের আগে এই অ্যাপটি আপডেট করতে পারবে না বলেও জানিয়েছে আইসিটি মন্ত্রণালয়। তবে বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম চলবে।

তিনি বলেন, করোনার টিকা দেওয়ার ফলে বাংলাদেশ অনেক নিরাপদে রয়েছে। এখন আমাদের দেশে করোনায় মৃত্যুর সংখ্যা খুবই কম। গতকাল এই মৃত্যুর সংখ্যা প্রথমবারের মতো ১ শতাংশের নিচে এসেছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, করোনা টিকার জন্য যত টাকা লাগে তা সব সরকার দেবে। যাতে দেশের প্রতিটি মানুষ করোনা টিকা গ্রহণ করতে পারে।

মন্ত্রী বলেন, মাস্ক পরুন, সামাজিক দুরত্ব বজায় রাখুন এবং স্বাস্থ্যবিধি মেনে চলুন। এখনও যারা টিকা নেননি তারা টিকা নিন।

করোনা টিকার বুস্টার ডোজ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্র মন্ত্রী, ড. আব্দুল মোমেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী শাহ মো. রেজাউল করিম, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
এসজেএ/আরবি/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।