ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

‘ওমিক্রন’ প্রতিরোধে পরামর্শক কমিটির ৪ সুপারিশ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
‘ওমিক্রন’ প্রতিরোধে পরামর্শক কমিটির ৪ সুপারিশ

ঢাকা: করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ বিস্তার ঠেকাকে চারটি সুপারিশ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

রোববার (২৮ নভেম্বর) পরামর্শক কমিটির ৪৮তম সভা থেকে বিশদ আলোচনার পর এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

কারিগরি পরামর্শক কমিটি সুপারিশগুলো হচ্ছে, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দক্ষিণ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘ওমিক্রন ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে ঘোষণা করেছে। এর বিস্তাররোধ করার জন্য এশিয়া, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের অনেক দেশ, দক্ষিণ আফ্রিকাসহ ওই অঞ্চলের কয়েকটি দেশ (জিম্বাবুয়ে, নামিবিয়া, বোতসোয়ানা, সোয়াজিল্যান্ড) থেকে যাত্রী আগমনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে (প্রত্যক্ষ ও পরোক্ষ ফ্লাইটসহ)।  

ওই সমস্ত দেশ এবং যে দেশে সংক্রমণ ছড়িয়েছে, সেখান থেকে আসা যাত্রীদের আগমন বন্ধ করার সুপারিশ করা হয়েছে।

কোনো ব্যক্তির এসব দেশে ভ্রমণের সাম্প্রতিক (গত ১৪ দিনে) ইতিহাস থাকলে, তাদের বাংলাদেশে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। কোভিড-১৯-এর টেস্ট পজিটিভ হলে আইসোলেসন করতে হবে।

প্রতিটি পোর্ট অব অ্যান্ট্রিতে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করা (স্কুল-কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন (রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়) সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করা হলো।

কোভিড-১৯-এর পরীক্ষায় জনগণকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করার সুপারিশকরা হচ্ছে।

বাংলাদেশ: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
আরকেআর/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa