ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

স্বাস্থ্যসেবার ৬৮ ভাগ খরচ রোগীর: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপনাডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
স্বাস্থ্যসেবার ৬৮ ভাগ খরচ রোগীর: স্বাস্থ্যমন্ত্রী ছবি: ডি এইচ বাদল 

ঢাকা: স্বাস্থ্যসেবা গ্রহণের জন্য সাধারণ মানুষের পকেট থেকে পুরো খরচের ৬৮ ভাগ চলে যায় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (২১ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে আয়োজিত কর্মশালায় তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাকালীন আমরা হিসাব করে দেখেছি যে, একটি রোগীর পেছনে সাধারণভাবে প্রত্যেক দিন খরচ হয় প্রায় ১৫ হাজার টাকা। সরকার বিনামূল্যে এ সময় চিকিৎসা দিয়েছেন এবং মিনিমাম ৮০ থেকে ৯০ ভাগ করোনায় আক্রান্ত মানুষ সরকারি স্বাস্থ্যসেবা নিয়েছেন।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা ৯ কোটি মানুষকে টিকা দিয়েছি। ৫ কোটি মানুষ দ্বিতীয় ডোজ সম্পন্ন করেছে এবং চার কোটি মানুষ প্রথম ডোজ গ্রহণ করেছে। আমরা কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে করোনার টিকা দিচ্ছি এবং স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার চেষ্টা করছি।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা নিতে গেলে ব্যক্তির পুরো খরচের ৬৮ ভাগ খরচ তার পকেট থেকে। এর মধ্যে ওষুধের খরচ পড়ে ৬৪ ভাগ। আমরা সরকার থেকে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণের চেষ্টা করছি যেন এই খরচ আরও কমিয়ে আনা যায়। এজন্য আমাদের ডাক্তার এবং নার্সদেরকে আরও সচেতন হতে হবে এবং সাধারণ জনগণকেও সচেতন হতে হবে। যে ওষুধের দরকার নেই বা যে টেস্টের দরকার নেই, সেগুলো করা থেকে বিরত থাকতে হবে। এছাড়া শুধু ফান্ডিং বাড়িয়ে এই ব্যয় কমানো সম্ভব নয়। আমাদের কোয়ালিটি বাড়াতে হবে এবং ইথিক্যাল হতে হবে।  

এ সময় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়াসহ স্বাস্থ্য অধিদপ্তরের অন্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
এইচএমএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa