ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

ভারতীয় উপহারের অ্যাম্বুলেন্স পেল শেবাচিম হাসপাতাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২১
ভারতীয় উপহারের অ্যাম্বুলেন্স পেল শেবাচিম হাসপাতাল

বরিশাল: রোগী বহনে প্রথমবারের মতো আধুনিক প্রযুক্তি সংযোজিত অ্যাম্বুলেন্স পেয়েছে দক্ষিণাঞ্চলের বৃহত্তম চিকিৎসা সেবা প্রতিষ্ঠান বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতাল।

হাসপাতালের পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশকে উপহার হিসেবে দেওয়া ১০৯টি ভারতীয় অ্যাম্বুলেন্সের একটি শেবাচিম হাসপাতালে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

অ্যাম্বুলেন্সটিতে লাইফ সাপোর্ট সুবিধা রয়েছে।

আর লাইফ সাপোর্ট সিস্টেম পরিচালনার জন্য দক্ষ জনবল তৈরি করতে ইতোমধ্যে সেবকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। অ্যাম্বুলেন্সটি পুরোপুরি সার্ভিস দেওয়া শুরু করলে সঙ্কটাপন্ন রোগীদের লাইফ সাপোর্টে তারাই সার্বিক সহায়তা দিতে সক্ষম হবে। এজন্য প্রতিদিন প্রত্যেকে ৮ ঘণ্টা করে অ্যাম্বুলেন্সে দায়িত্ব পালন করবেন।

তবে জরুরি রোগীর কল না থাকলে সাধারণ রোগীরাও এ অ্যাম্বুলেন্স ব্যবহারের সুযোগ পাবেন। আর রোগী বহনে কিলেমিটার অনুযায়ী টাকা গুণতে হবে। তবে প্রতি কিলোমিটার কত টাকা তা এখনও নির্ধারণ করা হয়নি।

হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, গত মাসের শেষেরদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অ্যাম্বুলেন্সটি হাসপাতালে রোগীদের বহনে দেওয়া হয়েছে। অ্যাম্বুলেন্সে একজন রোগীর লাইফ সাপোর্টে যা যা প্রয়োজন সবকিছুই রয়েছে। লাইফ সাপোর্ট দেওয়ার জন্য দক্ষ জনবল তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেন, অ্যাম্বুলেন্সটি ব্যবহারে কিলোমিটার অনুযায়ী কতো টাকা করে দিতে হবে বিষয়টি জানার জন্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। সেখান থেকে সিদ্ধান্ত আসার পর ভাড়া জানানো হবে।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলতি বছরে ২৬ ও ২৭ মার্চ দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশ আসেন। ওই সময় তিনি স্বাস্থ্যসেবার উন্নয়ন, আর চলমান করোনা পরিস্থিতি যৌথভাবে মোকাবিলার জন্য বাংলাদেশকে ১০৯টি লাইফ সাপোর্ট সুবিধাযুক্ত অ্যাম্বুলেন্স উপহার দেওয়ার ঘোষণা দেন। এরপর পাঁচ চালানে ১০৯টি অ্যাম্বুলেন্স দেশে পৌঁছায়।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২১
এমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa