ঢাকা, সোমবার, ৯ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

করোনায় স্বল্প মৃত্যুতে বাংলাদেশ তৃতীয় 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
করোনায় স্বল্প মৃত্যুতে বাংলাদেশ তৃতীয়  ছবি: জি এম মুজিবুর

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, গত সাত দিনে করোনায় স্বল্প মৃত্যুতে বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে অবস্থান করছে বাংলাদেশ। প্রথম স্থানে আছে চীন এরপর জাপান।

 

সোমবার (১৫ নভেম্বর) বিকেলে রাজধানীর মহাখালী বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) অডিটোরিয়ামে জরুরি কোভিড-১৯ টিকা পরিবহনে নিয়োজিত রেফ্রিজারেটর ভ্যান হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, গত সাত দিনে ভারতে আড়াই হাজার, ভিয়েতনামে ৪৪০ ও থাইল্যান্ডে ৪৫৩ জন মানুষ মারা গেছে। আর বাংলাদেশে মারা গেছে ২৭ জন। আমি এও দেখেছি জনবহুল দেশগুলোর মধ্যে মৃত্যুহার কম কোথায় আছে। জাপানে ০.১ শতাংশ, তারপরেই বাংলাদেশে ০.২ শতাংশ। সবার ওপরে আছে চীন, শূন্য শতাংশ। আর বড় জনগোষ্ঠীর বাকি সব দেশে বেশি। এদিক থেকে আমি মনে করি বাংলাদেশ তৃতীয় স্থানে আছে।  

তিনি আরও বলেন, করোনার কারণে পৃথিবীর অর্থনীতি মাইনাসে চলে গেছে। দক্ষিণ পূর্ব এশিয়া মাইনাস ২ দশমিক ৫, ইউরোপ শুধু ৫ থেকে ৬ প্লাসে আছে। এখানে করোনা নিয়ন্ত্রণে ছিল বলে সঠিক পদক্ষেপ নেওয়া সম্ভব হয়েছে।  

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মাদ খুরশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ইউএসএইডের বাংলাদেশ মিশন পরিচালক ক্যাথরিন ইস্টিবস, আইএফআরসি বাংলাদেশের পরিচালক সঞ্জিব কাফলে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহহাব, বিসিপিএসের প্রধান দীন মোহাম্মদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa