ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

টিকা পরিবহনে ১৮টি ফ্রিজার ট্রাক উপহার দিচ্ছে যুক্তরাষ্ট্র

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
টিকা পরিবহনে ১৮টি ফ্রিজার ট্রাক উপহার দিচ্ছে যুক্তরাষ্ট্র

ঢাকা: করোনার টিকা পরিবহনে বাংলাদেশকে ১৮টি ফ্রিজার ট্রাক উপহার হিসেবে দিচ্ছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশকে কোভিড-১৯ টিকাদান কার্যক্রমে যুক্তরাষ্ট্রের চলমান সহায়তার অংশ হিসেবে এসব ফ্রিজার ট্রাক দেওয়া হচ্ছে।

এ লক্ষে প্রথম পর্যায়ে ঢাকায় মার্কিন দূতাবাসের ভারপ্রাপ্ত ডেপুটি চিফ অব মিশন (ডিসিএম) উইলিয়াম ডাওয়ারস এবং দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেনস স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের কাছে চারটি ট্রাক হস্তান্তর করেন।

সোমবার (১৫ নভেম্বর) ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এ তথ্য জানানো হয়েছে।

দেশব্যাপী কোটি কোটি ডোজ কোভিড-১৯ টিকা পরিবহনের জন্য উপযুক্ত কোল্ড-স্টোরেজ সরঞ্জামে সজ্জিত গাড়ির একটি বহর প্রতিষ্ঠায় বাংলাদেশ সরকারকে সহায়তার লক্ষ্যে মোট ১৮টি ফ্রিজার ট্রাক অনুদান দিচ্ছে ইউএসএআইডি। এ জন্য সংস্থাটি স্থানীয় বাজার থেকে চারটি ট্রাক সংগ্রহ করেছে এবং বাকি ১৪টি ট্রাক আগামী কিছুদিনের মধ্যেই ঢাকায় এসে পৌঁছাবে।

এ কাজে ইউএসএআইডিকে অংশীদার হিসেবে সহযোগিতা করবে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট (আইএফআরসি) এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। সংস্থাগুলো যানবাহন সংগ্রহ, তত্ত্বাবধানের পাশাপাশি সারাদেশে কোভিড-১৯ টিকা দেওয়ার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে সহায়তা করবে।

ভারপ্রাপ্ত ডিসিএম ডাওয়ারস বলেছেন যুক্তরাষ্ট্র নতুন এই ফ্রিজার ট্রাকগুলো অনুদান দিতে পেরে এবং কোভিড-১৯ মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব অব্যাহত রাখতে পেরে সন্তুষ্ট। যুক্তরাষ্ট্র আশা করে করোনা মহামারিকে রুখে দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ যে আকর্ষণীয় গতি অর্জন করেছে তা টেকসই হবে। মানুষ টিকা নিয়ে নিজেকে ও তার প্রিয়জনকে সুরক্ষা দেবে। যাতে করে সবাই মিলে আরেও বেশি স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারে।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘন্টা, নভেম্বর ১৫, ২০২১
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa