ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

বিশ্ব ডায়াবেটিস দিবসে প্রাভা হেলথের র‍্যালি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
বিশ্ব ডায়াবেটিস দিবসে প্রাভা হেলথের র‍্যালি বিশ্ব ডায়াবেটিস দিবসে প্রাভা হেলথের র‍্যালি।

ঢাকা: বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে সচেতনতা বৃদ্ধির জন্য রোববার (১৪ নভেম্বর) বনানীতে ১ কিলোমিটার হাঁটার একটি র‍্যালির আয়োজন করে প্রাভা হেলথ।

বিশ্ব ডায়াবেটিস দিবসের এই বছরের থিম ‘হাতের নাগালে ডায়াবেটিস সেবা: এখন নয়তো কখন?’ এর সঙ্গে সামঞ্জস্য রেখে প্রাভা হেলথ একটি বিশেষ ডায়াবেটিস চেকআপ প্যাকেজ চালু করেছে যার মাধ্যমে একজন রোগী ফ্যামিলি মেডিসিন ডাক্তারের সঙ্গে পরামর্শ, ডায়াবেটিসের পরীক্ষা এবং একজন পুষ্টিবিদের নির্দেশনা পেতে পারবেন।

প্রাভা হেলথে একটি ডায়াবেটিস স্ক্রিনিং প্যাকেজও আছে, যার মধ্যে রয়েছে বেশ কয়েকটি পরীক্ষা এবং ডাক্তারদের সঙ্গে পরামর্শ এবং এর পাশাপাশি আছে একটি বার্ষিক সদস্যপদ পরিকল্পনা যা সারা বছর ধরে রোগীর ডায়াবেটিসের যত্ন নিশ্চিত করে।

ডায়াবেটিসের বিভিন্ন দিক তুলে ধরে সচেতনতামূলক বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে র‍্যালিটি ১ কিলোমিটার পথ হেটেছিল। প্রাভা হেলথের ফেসবুক পেইজ থেকে একটি বিশেষ লাইভ টক শো এরও আয়োজন করা হয়েছে যেখানে চিকিৎসকরা ডায়াবেটিসের উপসর্গ, চিকিৎসা এবং অন্যান্য জটিল পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আলোচনা করেছেন।

প্রাভা হেলথের ফ্যামিলি মেডিসিন কনসালট্যান্ট ডা. মোশাররফ হুসেন করেন, যতটুকু সম্ভব ডায়াবেটিস হওয়া এড়ানোটাই ভাল কারণ এটি আপনার অনেক গুরুত্বপূর্ণ অঙ্গকে প্রভাবিত করতে পারে। ফলে কিডনি বিকল হয়ে যাওয়া, অন্ধত্ব, হাত-পা হারানো ইত্যাদি গুরুতর জটিলতা দেখা দিতে পারে। খাদ্যাভ্যাস পরিবর্তন করার মাধ্যমে, ব্যায়াম বৃদ্ধি করে এবং আপনার জীবনযাত্রা পরিবর্তন করে ডায়াবেটিস এড়ানো সম্ভব।

র‍্যালিতে উপস্থিত ছিলেন প্রাভা হেলথের চিফ মেডিক্যাল অফিসার ডা. সিমিন এম আক্তার, মেডিক্যাল সার্ভিস ডিরেক্টর ডা. ফয়সাল রহমান প্রমুখ।

প্রাভা হেলথ একটি ‘ব্রিক এবং ক্লিক’ স্বাস্থ্যসেবা প্ল্যাটফর্ম। প্ল্যাটফর্মটি গতানুগতিক স্বাস্থ্য সেবার সঙ্গে টেকনোলজিকে একত্রিত করেছে। প্রাভা হেলথ ডাক্তার-রোগীর সম্পর্ককে অর্থপূর্ণ করেছে (১৫ মিনিটের অ্যাপয়েন্টমেন্ট) এবং মানসম্মত ডায়াগনস্টিকস (ল্যাব এবং ইমেজিং) এবং ওষুধ সেবা দিয়ে থাকে। এছাড়া প্রাভার ডিজিটাল পণ্যের ব্যবস্থাও রয়েছে। এতে রয়েছে বাংলাদেশের প্রথম রোগী পরিষেবা অ্যাপ (২০১৮ সালে চালু), টেলিমেডিসিন, ই-ফার্মেসি এবং ভার্চ্যুয়াল প্রাইমারি কেয়ার। প্রাভাকে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম 'টেকনোলজি পাইওনিয়ার' (জুন ২০২১) এবং 'ওয়ার্ল্ড চেঞ্জিং আইডিয়া' (মে ২০২০) হিসেবে ফাস্ট কোম্পানির স্বীকৃতি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa