ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

ডায়বেটিসের সচেতনতায় নভো নরডিক্সের আলোচনা 

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
ডায়বেটিসের সচেতনতায় নভো নরডিক্সের আলোচনা 

ঢাকা: বাংলাদেশে শিশুদের ‘টাইপ ওয়ান’ ডায়বেটিস বিষয়ে সচেতনতা বাড়াতে বিশেষজ্ঞ আলোচনার আয়োজন করেছে নভো নরডিক্স।

রোববার (১৪ নভেম্বর) ‘বিশ্ব ডায়বেটিস দিবস’ উপলক্ষে রাজধানীর সেগুনবাগিচায় বারডেম মা ও শিশু হাসপাতালে ‘চেঞ্জিং ডায়বেটিস ইন চিল্ড্রেন’কর্মসূচির এই ভিন্নধর্মী আয়োজন করেছে ডেনমার্ক ভিত্তিক ঔষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি।



সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসেন।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়বেটিস সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক একে আজাদ খান।  

আলোচনা পর্বে সভাপতিত্ব করেন সমিতির সাধারভ সম্পাদক মো. সাইফ উদ্দিন।

আরও উপস্থিত ছিলেন ডায়বেটিস সমিতির প্রকল্প পরিচালক অধ্যাপক কিশোয়ার আজাদ, পরামর্শক সমন্বয়ক ড. বেদোয়ারা জাবিন, বারডেম মহাপরিচালক অধ্যাপক কাইউম চৌধুরী, নভো নরডিক্সের মহাব্যবস্থাপক রাজর্ষী দে সরকার।

নিম্ন ও মধ্য অর্থনীতির দেশগুলোতে ‘চেঞ্জিং ডায়বেটিস ইন চিল্ড্রেন’ প্রচারণার আওতায় শিশু ও কিশোর-কিশোরীদের টাইপ ওয়ান ডায়বেটিসের উন্নত চিকিৎসার জন্য জীবন বাঁচানোর ঔষধের প্রাপ্তি নিশ্চিতে প্রতিজ্ঞাবদ্ধ নভো নরডিক্স।

এই উদ্যোগের প্রাথমিকে উদ্দেশ্য হলো দেশগুলোর জাতীয় স্বাস্থ্যসেবা কাঠামোতে ডায়বেটিসের সেবার মান উন্নতকরণ এবং শিশুদের টাইপ ওয়ান ডায়বেটিসের ক্ষেত্রে বিশেষ সেবা উন্নয়ন। বাংলাদেশে ২০১০ সাল থেকে ড্যাব, বিশ্ব ডায়বেটিস ফাউন্ডেশনের সঙ্গে যৌথভাবে ‘সিডিআইসি’ কর্মসূচি বাস্তবায়ন করছে নভো নরডিক্স।  

নভো নরডিক্সের অর্থায়নে, সিডিআইসি কর্মসূচির মাধ্যমে শিশু ডায়বেটিস রোগীরা বিনামূল্যে ইনসুলিন পাচ্ছেন। ঢাকার বাইরে চট্টগ্রাম ও ফরিদপুরে দুইটি ক্লিনিকে এই সেবা পরিচালনা করা হচ্ছে বলেও জানান কর্মকর্তারা।

বিনামূল্যে ইনসুলিনের পাশাপাশি, প্রতি মাসে পরামর্শল, এইচবিএওয়ান সি পরীক্ষা, রক্তে গ্লুকোজের মাত্রা, সিরিঞ্জ, স্ট্রাইপসহ গ্লুকোমিটার, বার্ষিক শিশুদের ডায়বেটিস ক্যাম্প, সরাসরি চিকিৎসার ও টেলিমেডিসিন সেবা পাচ্ছে শিশুরা।

সার্বিকভাবে এই উদ্যোগের মাধ্যমে শিশুদের টাইপ ওয়ান ডায়বেটিস নিয়ন্ত্রণের মাধ্যমে তাদের একটি স্বাচ্ছন্দ্যময় জীবন উপহার দিতে কাজ করছে নভো নরডিক্স। প্রান্তিক পর্যায়ে শিশুদের টাইপ ওয়ান ডায়বেটিস নির্নয়ে অনেক ধরনের সুবিধা রয়েছে হাসপাতালে। প্রায় ৯০ বছরের উদ্ভাবনী অভিজ্ঞতা নিয়ে একটি আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান হিসেবে বিশ্বব্যাপী কার্যক্রম পরিচালনা করছে নভো নরডিক্স।  

বাংলাদেশের মানুষের কাছে ১৯৬৪ সাল থেকে মানসম্পন্ন ঔষধ নিশ্চিতে কাজ করছে বহুজাতিক প্রতিষ্ঠানটি।

ডেনমার্কে সদরদপ্তর থেকে পরিচালিত নভো নরডিক্সের বিশ্বের ৭৭টি দেশে প্রায় ৪১ হাজার ৭০০ জন কর্মীর কর্মসংস্থান করেছে নভো নরডিক্স। এর ঔষধের বাজার ১৬৫টি দেশে বিস্তৃত।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa