ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

শিগগিরই করোনায় মৃত্যুশূন্য হবে দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৭ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
শিগগিরই করোনায় মৃত্যুশূন্য হবে দেশ লেটস টক মেন্টাল হেলথ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: শিগগিরই দেশে করোনায় মৃত্যুর সংখ্যা শূন্যতে নেমে আসবে বলে আশা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (৭ নভেম্বর) রাতে রাজধানীর লা মেরিডিয়ান  হোটেলে ‘লেটস টক মেন্টাল হেলথ’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, করোনা ভাইরাস এখন অনেকটাই নিয়ন্ত্রণে আছে। শনিবার করোনা ভাইরাসে মাত্র একজনের মৃত্যু হয়েছিল। আমরা চাই করোনায়  মৃত্যু শূন্য হোক। আল্লাহর রহমতে শীঘ্রই আমরা শূন্য মৃত্যুতে চলে আসবো। সকলেই স্বাস্থ্যবিধি মেনে চলবেন। বেঁচে থাকলে বিভিন্ন মানসিক সমস্যাও দূর হবে। বেঁচে না থাকলে কোন কিছুই কাজে লাগবে না। তাই বেঁচে থাকাটাই আমাদের সবচেয়ে বেশি এখন গুরুত্বপূর্ণ।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে আত্মহত্যার প্রবণতা খুব বেশি নেই। তারপরেও ১০ থেকে ১৫ হাজার লোক আত্মহত্যা করে, এই সংখ্যাও কম নয়। এই সংখ্যা করোনাভাইরাসে মৃত্যুর থেকেও কম। পৃথিবীর অন্যান্য দেশে আত্মহত্যার সংখ্যা আরও অনেক বেশি। কোরিয়া ও জাপানে সুসাইড রেট প্রায় ৫ শতাংশ।



তিনি বলেন, আত্মহত্যার আরেকটি অন্যতম কারণ মাদক গ্রহণ। মাদক গ্রহণের ফলে মানুষ বিভিন্ন ধরনের হতাশায় ভোগে। আমাদের দেশে পুরুষের তুলনায় মেয়েরা বেশি আত্মহত্যা করে। অন্যান্য দেশে এর উল্টোটা হয়, ছেলেরা বেশি আত্মহত্যা করে, মেয়েরা কম।

মানসিক স্বাস্থ্যের প্রসঙ্গ উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য পরিবারকে প্রথমেই এগিয়ে আসতে হবে। তাদের সন্তানদের সঙ্গে সমস্যা প্রসঙ্গে খোলামেলা আলোচনা করতে হবে। সন্তানরা কোথায় কী করছে, কাদের সঙ্গে মেলামেশা করছে, এসব বিষয় জানতে হবে। এসব বিষয় পরিবার থেকে অবহেলা করলে চলবে না। মানুষ যেন মানসিক অশান্তিতে না ভোগে সেজন্য সমাজকেও এগিয়ে আসতে হবে। যেসব কারণে মানসিক অশান্তি বাড়ে, সেগুলো কমিয়ে আনতে হবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের অধ্যাপক ড. মেহতাব খানম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেত্রী শম্পা রেজা।

লেটস টক মেন্টাল হেলথ অনুষ্ঠানে গণমাধ্যম সহযোগী হিসেবে ছিল জাতীয় দৈনিক কালের কণ্ঠ এবং ইংরেজি দৈনিক ডেইলি সান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লেটস টক মেন্টাল হেলথ সংগঠনের সভাপতি আনুসা চৌধুরী। বক্তব্য দেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ট্রাস্টি চৌধুরী রাহিব সাফওয়ান সারাফাত।

বাংলাদেশ সময়: ২৩২০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২১, 
আরকেআর /এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa