ঢাকা, সোমবার, ৯ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

ডুমুরিয়ায় নরমাল ডেলিভারি নিয়ে সেমিনার

জি এম মুজিবুর, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২১
ডুমুরিয়ায় নরমাল ডেলিভারি নিয়ে সেমিনার

খুলনা: গর্ভবতী মায়েদের উৎসাহ দিতে খুলনার ডুমুরিয়া উপজেলার আন্দুলিয়া গ্রামে অনুষ্ঠিত হয়েছে নিরাপদ মাতৃত্ব ও নরমাল ডেলিভারি বিষয়ক সেমিনার।

শনিবার (৬ নভেম্বর) দ্য স্যালভেশন আর্মি হাসপাতালের সেমিনার কক্ষে সোনামুখ পরিবার ও দ্য হাঙ্গার প্রজেক্টের সহায়তায় অনুষ্ঠিত সেমিনারে এলাকার ধাত্রী, পল্লী চিকিৎসক ও গর্ভবতী মায়েরা অংশ নেন।

সার্বিক আলোচনায় জাতিসংঘের সাবেক স্বাস্থ্য কর্মকর্তা ডা. এস এম হক বলেন, আমাদের ‘নরমাল ডেলিভারি চাই’ স্লোগান বাস্তবায়ন করতে হবে। নরমাল ডেলিভারিতে অনেক সুবিধা আছে। অর্থ অপচয় হয় না, মায়ের শারীরিক অবক্ষয় হয় না। এছাড়াও নবজাতক নানা ধরনের অসুখ থেকে মুক্তি পায়।

চিকিৎসক, নার্স ও ধাত্রীদের নরমাল ডেলিভারি করানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, অর্থ উপার্জনের জন্য গ্রামবাসী ও শহরের মা-বোনদের সিজার করার পরামর্শ দেবেন না। ক্লিনিক মালিক, পল্লী চিকিৎসক সবার নৈতিকতা ও আদর্শ থাকা দরকার। কুচক্রী মহলের ফাঁদে পড়ে কোনো প্রকার অন্যায়ের পথে যাবেন না। যদি সিজারের প্রয়োজন হয়, তবে অল্প খরচের মধ্যে তা করার চেষ্টা করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের মা, চাচী বা দাদীদের সময় প্রায় ৮০ থেকে ৯০ ভাগ ডেলিভারি নরমাল হত। এখন ডিজিটাল যুগে এসে আমরা কিছুটা ব্যবসায়িক দিকে ঝুঁকে গিয়েছি। এর থেকে আমাদের বেরিয়ে আসা দরকার।

সেমিনারে নরমাল ডেলিভারি বাড়াতে ধাত্রীদের জন্য মাসিক পুরস্কার ঘোষণা করেন সোনামুখ পরিবারের প্রতিষ্ঠাতা এ এম কামরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২১
জিএমএম/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa