ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

স্বাস্থ্য

ঢাকায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, আগস্ট ২, ২০২১
ঢাকায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া শুরু

ঢাকা: রাজধানীর সব জেলা ও মহানগরে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকার (কোভিশিল্ড) দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হয়েছে।

সোমবার (২ আগস্ট) ওই টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হয়।

এরপর সারা দেশে এই টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে ৭ আগস্ট থেকে।

সরেজমিনে দেখা গেছে, সোমবার সকাল ৯টা থেকে রাজধানীর বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল ও স্বায়ত্তশাসিত হাসপাতালসহ বিভিন্ন টিকাদান কেন্দ্রে এ কার্যক্রম শুরু হয়েছে।

এর আগে রোববার (১ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা সম্পর্কিত নিয়মিত প্রেসবুলেটিনে টিকাদান কর্মসূচির কর্মকর্তা ডা. মো. শামসুল ইসলাম জানিয়েছিলেন, আগস্টের ২ তারিখ থেকে শুরুতে ঢাকা শহর এবং ঢাকা বিভাগের সব জেলায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা দেওয়া শুরু হবে। আগস্টের ৭ তারিখ থেকে সারা দেশে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া শুরু হবে।

তিনি বলেন, যারা সেই তালিকায় রয়েছেন তাদের প্রথম ডোজ যে কেন্দ্র থেকে নিয়েছেন, সেখানে গিয়েই দ্বিতীয় ডোজ নিতে হবে। যারা দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য এসএমএস পেয়েছেন, তাদের নতুন করে মেসেজের জন্য অপেক্ষা করতে হবে না। আগের বার্তাটি দেখিয়েই তারা দ্বিতীয় ডোজ নিতে পারবেন। সঙ্গে করে প্রথম ডোজ নেওয়ার জন্য যে কার্ডটি ছিল, সেটি নিয়ে যেতে হবে।

ডা. মো. শামসুল ইসলাম আরও বলেন, যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন তারা ভুলক্রমেও অন্য টিকা নেবেন না। এতে নানা শারীরিক জটিলতা দেখা দেবে।

এদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেয়েছেন কিন্তু দ্বিতীয় ডোজ পাননি এমন মানুষের সংখ্যা প্রায় সাড়ে ১৫ লাখ। দ্বিতীয় ডোজ যারা পাননি তাদের কাছে স্ব স্ব কেন্দ্র থেকে ক্ষুদেবার্তা পাঠানো হবে।

বর্তমানে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে জাপান সরকারের দেওয়া ১০ লাখের বেশি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা রয়েছে। সব মিলিয়ে ৩০ লাখ টিকা দেওয়ার কথা জাপান সরকারের। আগামী মঙ্গলবার (৩ আগস্ট) ছয় লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার আরেকটি চালান ঢাকায় আসার কথা রয়েছে

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, আগস্ট ০২, ২০২১
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa