ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

হবিগঞ্জে ২৪ ঘণ্টায় একটিও নমুনা পরীক্ষা না হওয়ায় উদ্বেগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৭ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
হবিগঞ্জে ২৪ ঘণ্টায় একটিও নমুনা পরীক্ষা না হওয়ায় উদ্বেগ

হবিগঞ্জ: দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৭ হাজার ৮৭ জনের, যা দেশে করোনা সংক্রমণ শুরুর পর থেকে এক দিনে সর্বোচ্চ। শনাক্তের হার ২৭ শতাংশেরও বেশি।

ঘোষণা করা হয়েছে লকডাউনও।

কিন্তু দেশে সংক্রমণের এমন ভয়াবহতার মাঝেও গত ২৪ ঘন্টায় হবিগঞ্জে আক্রান্ত হননি একজনও। খবরটি শুনতে ভালো লাগলেও- এতে হতাশায় বিশেষজ্ঞরা। কারণ ২৪ ঘন্টায় এ জেলার কারো নমুনাই পরীক্ষা হয়নি। এজন্য জানা যায়নি আক্রান্ত শনাক্তের হার, বুঝা যাচ্ছে না সংক্রমণের ভয়াবহতা কতটুকু।

জেলার স্বাস্থ্য প্রশাসন জানিয়েছে- গত শনিবার করোনা ভাইরাস পরীক্ষার জন্য ৬৪ জনের নমুনা ল্যাবে পাঠানো হয়েছে। কিন্তু পরীক্ষা না হওয়ায় রিপোর্ট আসেনি। এজন্য নতুন করে কেউ আক্রান্ত হয়নি। দ্বিতীয় ধাক্কায় সংক্রমণের সংখ্যা বাড়তে থাকায় নমুনা পরীক্ষার হার আরও বাড়ানো প্রয়োজন বলেও জানিয়েছেন তারা।

কয়েকজন চিকিৎসকের সঙ্গে এ ব্যাপারে কথা হলে তারা বলেন, দেশে যে হারে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে; তা অত্যন্ত ভয়াবহ। এ অবস্থায় হবিগঞ্জে ২৪ ঘন্টায় কারো নমুনা পরীক্ষা করা হয়নি, যা অত্যন্ত উদ্বেগের। কারণ পরীক্ষা না হলে আক্রান্তের হার কি পরিমাণ তা জানা যাচ্ছে না।

রোববার (৪ এপ্রিল) রাতে হবিগঞ্জের ডেপুটি সিভিল ডা. মুখলিছুর রহমান উজ্জ্বল জানান, ল্যাবে পরীক্ষা না হওয়ায় ২৪ ঘন্টায় জেলায় নতুন করে কেউ শনাক্ত হননি। এ পর্যন্ত মোট আক্রান্ত ২ হাজার ৬৯ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৬৯৫ ও মৃত্যুর সংখ্যা ১৭ জন।

তিনি আরও জানান, কয়েকদিন ধরে গড়ে ৪০ থেকে সর্বোচ্চ ৫০ জনের নমুনা পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়। পরীক্ষার হার আরও বাড়ানো প্রয়োজন। এজন্য স্বাস্থ্য প্রশাসন কাজ করছে। এছাড়া সিলেট বিভাগের আরও তিনটি জেলার নমুনা পরীক্ষার চাপ থাকায় মাঝে মধ্যে হবিগঞ্জের নমুনা পরীক্ষা করা হচ্ছে না বলেও তিনি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৪২৬ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।