ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

দেশে করোনা শনাক্তে নতুন রেকর্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
দেশে করোনা শনাক্তে নতুন রেকর্ড ফাইল ছবি

ঢাকা: ৮ মার্চ ২০২০ সালে বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়। এরপর ধীরে ধীরে সংক্রমণ এবং মৃত্যু বাড়লেও গতবছরের শেষদিক থেকে চলতি বছরের প্রথম দুই মাস পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে ছিল।

কিন্তু হঠাৎ করেই পরিস্থিতি আবারও নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এরমধ্যে দেশে একদিনে করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৫ হাজার ১৮১ জন। যা এ পর্যন্ত সর্বোচ্চ। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ৮৯৫ জনে।

সোমবার (২৯ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪৫ জনের। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৯৪৯ জনের।

চলতি বছরের ফেব্রুয়ারিতেই করোনা সংক্রমণের হার ৩ শতাংশের কম ছিল। এসময় প্রায় বেশ কয়েকদিন সংক্রমণ ছিল একেবারেই কম। কম ছিল মৃত্যুও। কিন্তু হঠাৎ করে তা বাড়তে থাকে। আর গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৩৮ শতাংশ।

বেশকিছুদিন সংক্রমণের হার কম থাকার পর ২২ মার্চ থেকেই করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছিল। ২২ মার্চ আক্রান্ত হন ২ হাজার ৮০৯ জন। এরপর ২৩ মার্চ ৩ হাজার ৫৫৪ জন, ২৪ মার্চ ৩ হাজার ৫৬৭ জন, ২৫ মার্চ ৩ হাজার ৫৮৭ জন, ২৬ মার্চ ৩ হাজার ৭৩৭ জন, ২৭ মার্চ ৩ হাজার ৬৭৪, ২৮ মার্চ ৩ হাজার ৯০৮ জন। আর ২৯ মার্চ শনাক্ত হলো ৫ হাজার ১৮১ জন।

এর আগে ২০২০ সালের ২ জুলাই একদিনে ৪ হাজার ১৯ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছিল। যা ছিল সোমবারের (২৯ মার্চ) আগে একদিনে সর্বোচ্চ শনাক্ত। তারও আগে ২৯ জুন আক্রান্ত হয়েছিল ৪ হাজার ১৪ জন এবং ১৭ জুন আক্রান্ত হয়েছিল ৪ হাজার ৮ জন।

আরও পড়ুন>> করোনা: শনাক্তে রেকর্ড, ৭ মাসে সর্বোচ্চ মৃত্যু

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
পিএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।