ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনায় ২৪ ঘণ্টায় ১৯ জনের মৃত্যু, শনাক্ত ১২৩৪

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
করোনায় ২৪ ঘণ্টায় ১৯ জনের মৃত্যু, শনাক্ত ১২৩৪

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৭ হাজার ৩৭৮ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ২৩৪ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৬ হাজার ১০২ জনে।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৩৪৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৪৬ হাজার ৬৯০ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৬৩ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৪ টি, জিন-এক্সপার্ট ১৯ টি, র‌্যাপিড অ্যান্টিজেন ২৯ টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৩৮৯ টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ২২৭ টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩১ লাখ ৩৫ হাজার ৬৫৩ টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার নয় দশমিক ৩৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ১৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ২৬ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯ জনের মধ্যে ১৫ জন পুরুষ ও নারী চার জন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রাম বিভাগে চারজন, ময়মনসিংহ বিভাগে তিনজন রয়েছেন। এছাড়া খুলনা বিভাগে একজন। হাসপাতালে মারা গেছেন ১৭ জন। বাড়িতে দুইজন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুইজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৪১ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১৬৩ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯৫ হাজার ৫০৯ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৮৩ হাজার ৬১৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ৮৯১ জন।

দেশে গত ৮ মার্চ করোনা ভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
পিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।