ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ভোলায় করোনার ২য় ঢেউ মোকাবিলায় প্রস্তুত স্বাস্থ্যবিভাগ

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
ভোলায় করোনার ২য় ঢেউ মোকাবিলায় প্রস্তুত স্বাস্থ্যবিভাগ

ভোলা: ভোলায় বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। ইতোমধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিভিন্ন উপজেলায়।

তবে সদর উপজেলায় আক্রান্তের হার বেশি।  

এদিকে করোনার ২য় ঢেউ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা স্বাস্থ্যবিভাগ। এর মধ্যে জেলা সদরসহ ৭টি হাসপাতালে করোনা ইউনিটসহ ১৩০টি বেড প্রস্তুত রাখা হয়েছে।
 
মাঠ পর্যায়েও কর্মকর্তাদের সতর্ক রাখা হয়েছে। এছাড়া জনগণকে সচেতন করতে কাজ করছে স্বাস্থ্যবিভাগ। বিশেষ করে সামাজিক দূরত্ব নিশ্চিত ও মাস্ক পরিধান করতে বলা হচ্ছে। বেশি বেশি নমুনা সংগ্রহ কার্যক্রমও চলছে। প্রস্তুত রাখা হয়েছে পর্যাপ্ত অক্সিজেন ও ওষুধ সামগ্রী।

করোনা রোগীদের চিকিৎসার জন্য জেলার ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে ১০ জন  ডাক্তার ও ১২ জন নার্স প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও জেলার ৬টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক-নার্সদের দায়িত্ব পালনে নির্দেশ দেওয়া হয়েছে।

ভোলার সিভিল সার্জন ডা. সৈয়দ রেজাউল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, করোনা ২য় ওয়েভ মোকাবিলায় প্রস্তুত রয়েছে জেলার স্বাস্থ্যবিভাগ। তবে অন্য জেলার তুলনায় ভোলায় করোনা সংক্রমণ ও মৃত্যুর হার কিছুটা কম। তারপরেও আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি।

এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকেও জনসাধারণকে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে নিয়মিত অভিযান চলছে। ওইসব অভিযানেও জেলা প্রশাসনকে সহযোগিতা করছে স্বাস্থ্যবিভাগ।  

এদিকে জেলায় গত ৯ মাসে ৯২১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৮৪৬ জন। বর্তমানে করোনা আক্রান্ত আছেন ৭৩ জন এবং মারা গেছে ৯ জন। আইসোলেশনে আছেন ৩ জন।  

জেলার সাত উপজেলায় এ পর্যন্ত ৮ হাজর ১৮২টি নমুনা সংগ্রহ করা হয়েছে। হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছিলো ৯ হাজার ৪৯৩ জনকে।  

অপরদিকে গত ২৪ ঘণ্টায় জেলায় ২৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ২ জন। এছাড়া সুস্থ হয়েছেন পাঁচ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৬৫ জন।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।