ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

করোনা টিকা নিলে মদ্যপান নিষিদ্ধ‌

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
করোনা টিকা নিলে মদ্যপান নিষিদ্ধ‌

আরও অন্তত এক মাস পর ভারতে করোনা টিকা দেওয়া শুরু হতে পারে। ইতিমধ্যেই ব্রিটেনে করোনা টিকা দেওয়া শুরু হয়েছে।

এ খবর কিন্তু সবার জন্য হয়তো ততটাও সুখকর হবে না। বিশেষত যারা নিয়মিত মদ্যপান করেন।
 
এমনটা ধারণা বলছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, এ টিকা নিলে মদ্যপান করা যাবে না। বিভিন্ন সংস্থা তাদের টিকা নেওয়ার ক্ষেত্রে মদ্যপান বন্ধ রাখার সময়সীমা বেঁধে দিয়েছে। রাশিয়া যেমন বলে দিয়েছে, স্পুটনিক ভি টিকা নেওয়ার পর দু’ মাস মদ্যপান করা যাবে না। ৪২ দিন অত্যন্ত সাবধানে থাকতে হবে। রাশিয়ার ক্রেতা স্বাস্থ্য বিভাগের প্রধান আন্না পোপোভা জানিয়েছেন, টিকা নেওয়ার আগেও অন্তত দু’ সপ্তাহ বন্ধ রাখতে হবে মদ খাওয়া।

ভারত বায়োটেক জানিয়ে দিয়েছে, তাদের কোভ্যাক্সিন টিকা নেওয়ার পর ৯৪ দিন মদ্যপান করা যাবে না। মডার্না সংস্থা জানিয়েছে, তাদের টিকা নিলে ৪২ দিন মদ খাওয়া চলবে না। শুনে মাথায় হাত মদ্যপায়ীদের। মাথায় হাত মদের দোকান, পানশালাগুলোর।  

কিন্তু কেন এ নিয়ম? ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ–এর এক গবেষক জানালেন, অ্যালকোহল রক্তে মিশলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই অ্যালকোহলকে বলে ইমিউনো সাপ্রেসেন্ট। টিকা দেওয়ার সময় সংক্রামক স্ট্রেনকে দুর্বল করে শরীরে প্রবেশ করানো হয়। এ নিষ্ক্রিয় স্ট্রেন এতটাই দুর্বল, যে শরীরে প্রবেশ করে প্রতিলিপি তৈরি করতে পারে না। এ স্ট্রেনই শরীরে বি সেলকে সক্রিয় করে তোলে। অ্যান্টিবডি তৈরির প্রক্রিয়া ত্বরান্বিত করে। অ্যালকোহল এ গোটা প্রক্রিয়ায় বাধা দেয়।

তবে স্পুটনিক ভি টিকা প্রস্তুতকারী গবেষক ডা. অ্যালেক্স‌ গিন্টসবার্গ জানালেন, টিকা নেওয়ার পর এক গ্লাস শ্যাম্পেন চলতেই পারে। তবে টিকা নেওয়ার তিন দিন পর। এবং অবশ্যই নিয়ন্ত্রিত পরিমাণে পান করতে হবে।  তবে মদ্যপান পুরোপুরি বন্ধের কথা বলেননি তিনি।  

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।