ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

২য় ধাপে করোনা রোধে মাস্ক-শারীরিক দূরত্ব নিশ্চিত করতে হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
২য় ধাপে করোনা রোধে মাস্ক-শারীরিক দূরত্ব নিশ্চিত করতে হবে বক্তব্য রাখছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: বাংলানিউজ

মানিকগঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা একটি অজানা ভাইরাস। বিশ্বের বিভিন্ন দেশেই এ ভাইরাসের সংক্রমণ বেড়েছে।

আমাদের দেশে দিন দিন করোনা সংক্রমণের হার কমে যাওয়ায় লোকজন আগের মতো আর পরীক্ষা করাতে আসছে না। তবে দ্বিতীয় ধাপে সংক্রমণ রোধে মাস্ক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করতে হবে।  

শনিবার (১৪ নভেম্বর) দুপুরে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিক্যাল কলেজের রিয়াল টাইম পলিমারেস চেইন রিঅ্যাকশন (আরটি পিসিআর) ল্যাবের কার্যক্রম উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমেরিকায় করোনার জন্য যে ওষুধ ব্যবহার করা হয়, আমাদের দেশেও ঠিক একই ওষুধ ব্যবহার করা হচ্ছে। করোনার প্রথম দিকে দেশে মাত্র ১টি আরটি পিসিআর ল্যাব ছিল। আর এখন দেশে ১১৫টি আরটি পিসিআর ল্যাব রয়েছে। যার মাধ্যমে মানুষ করোনার পরীক্ষা করাতে পারছেন। করোনার জন্য আমরা অক্সফোর্ড ভ্যাকসিন নিয়েছি। বিশ্বের সবচেয়ে ভালো ভ্যাকসিন ম্যানুফ্যাকচারাল ইন্ডিয়ার সঙ্গে চুক্তি করা হয়েছে। যখনই তারা তৈরি করবে এবং বাজারজাত করার অনুমতি পাবে, তখনই আমরা ভ্যাকসনি পেয়ে যাবো।  

এ সময় কর্নেল মালেক মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে কর্নেল মালেক মেডিক্যাল কলেজের প্রকল্প পরিচালক ডা. খান মো. আরিফ, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ফৌজিয়া খান, পুলিশ সুপার (এসপি) রিফাত রহমান শামীম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।