ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

গণস্বাস্থ্য নিউরোসায়েন্স সেন্টরের সেরিব্রাল পলসির অপারেশন সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২০
গণস্বাস্থ্য নিউরোসায়েন্স সেন্টরের সেরিব্রাল পলসির অপারেশন সম্পন্ন

ঢাকা: গণস্বাস্থ্য নিউরোসায়েন্স সেন্টরের সফলভাবে সেরিব্রাল পলসির অপারেশন সম্পন্ন হয়েছে।

রোববার (০৮ নভেম্বর) সন্ধ্যায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু এক প্রেস বিজ্ঞতিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, গত রোববার (১ নভেম্বর) গণস্বাস্থ্যের নিউরোসায়েন্স সেন্টারে ১২ ঘণ্টাব্যাপী অপারেশন করা হয় টাঙ্গাইলের সখিপুরের ছাতীয়ার তলা গ্রামের সুমর আলীর ছেলের সুমনের। সফল আপারেশনের ৬ দিন পর সুমন এখন স্বাভাবিকভাবে খাওয়া দাওয়া করছে, তার সার্বিক শারীরিক অবস্থা উন্নতির দিকে।

জানা যায়, তিনি ১৩ বছর ধরে সুমন সেরিব্রাল পলসিতে ভুগছিলো।

বিজ্ঞতিতে বলা হয়, গণস্বাস্থ্য কেন্দ্রে নিউরোসায়েন্স সেন্টর বিভাগীয় প্রধান ও অধ্যাপক নিউরো সার্জন ফরিদুল ইসলাম চৌধুরী ক্রেনিওপ্লাস্টি ও ডুরোপ্লাস্টি করে দিলে দ্বিতীয় দিন থেকে বুদ্ধি ও কর্ম দক্ষতা প্রকাশ পেতে থাকে এবং খিচুঁনী বন্ধ হয়ে যায়। এই অপারেশন সহায়তা করেছেন এনেস্থিসিয়া ডা. সাইমুন আরাফাত পান্থ, অধ্যাপক ডা. বদরুল হক, ডা. শাওন ও ডা. সৌরভ।

বিজ্ঞতিতে জানানো হয়, প্রসবকালে ও প্রসব পরবর্তীতে পর্যাপ্ত অক্সিজেনের অভাবে মস্তিষ্ক সংকুচিত হলে সেরিবাল পলসি (Cerebral Palsy) রোগ হয়। এ রোগ জন্মের পর পরই ধরা পড়ে। পরিবারের দৃষ্টিতে স্বাভাবিক চলাফেরা জ্ঞানবুদ্ধি ব্যাহত হয়, রোগীর খিচুঁনী হয় এবং লালা পড়ে, কথা বলতে পারেনা, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়, হাত-পা শক্ত হয়ে যায়।

এতে আরও বলা হয়, দ্রুত অপারেশনই এই রোগের চিকিৎসা হচ্ছে মাথার খুলি খুলে, মস্তিস্কের রুদ্ধ আবরণ কেটে বড় করে নতুন কৃত্রিম ডুরাপ্লাস্টি যোগ করা। এতে রক্ত সরবরাহ বৃদ্ধি হলে মস্তিষ্কের আয়তন পরিসর ও ধীরে ধীরে বাড়তে থাকে।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২০
পিএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।