ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

তেঁতুলিয়ায় বাতব্যথা ও হাড় ক্ষয় রোধে হেলথ স্ক্রিনিং ক্যাম্প শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
তেঁতুলিয়ায় বাতব্যথা ও হাড় ক্ষয় রোধে হেলথ স্ক্রিনিং ক্যাম্প শুরু

পঞ্চগড়: অত্যাধুনিক মেশিনে আলট্রাসাউন্ড পদ্ধতিতে বিনামূল্যে বোন মিনারেল ডেনসিটি (বিএমডি) পরীক্ষার মাধ্যমে বাতব্যথা ও হাড় ক্ষয় প্রতিরোধে তেঁতুলিয়ায় দুইদিনব্যাপী হেলথ স্ক্রিনিং ক্যাম্প শুরু হয়েছে।

পঞ্চগড় ও তেঁতুলিয়ায় ছয়দিনব্যাপী হেলথ স্ক্রিনিং ক্যাম্পের ধারাবাহিকতায় মঙ্গলবার (২৭ অক্টোবর) তেঁতুলিয়ার কাজী শাহাবুদ্দিন স্কুল অ্যান্ড কলেজ চত্বরে এ ক্যাম্প উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু।

সংশ্লিষ্ট স্কুল ও কলেজের অধ্যক্ষ ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও, ভারপ্রাপ্ত) মাসুদুল হক, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল কাশেম, তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহুরুল ইসলাম।

স্থানীয় তারুণ্যদীপ্ত অরাজনৈতিক সেচ্ছাসেবী সংগঠন 'জাগ্রত তেঁতুলিয়া'র আয়োজনে এতে সার্বিক সহযোগিতা করছে কালের কণ্ঠের 'শুভসংঘ'। নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টস বাংলাদেশ লিমিটেডের সৌজন্যে অনুষ্ঠানগুলো বাস্তবায়নে পৃষ্ঠপোষকতা করছে তেঁতুলিয়া উপজেলা প্রশাসন, তেঁতুলিয়া উপজেলা পরিষদ, তেঁতুলিয়া মডেল থানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন প্রতিষ্ঠান। এর আগে গত শুক্রবার (২৩ অক্টোবর) প্রথম দিন উদ্বোধনের মাধ্যমে পঞ্চগড় জেলা পরিষদ চত্বরে এ ক্যাম্প শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু বলেন, অত্যন্ত ব্যয়বহুল এ বিএমডি পরীক্ষা রংপুর বা ঢাকায় গিয়ে করার সামর্থ্য অনেকেরই নেই। এ এলাকার জনসাধারণের মধ্যে বাতব্যথা ও হাড়ক্ষয় রোধে সচেতনতা তৈরিতে এ ধরনের হেলথ ক্যাম্প আয়োজন করায় উদ্যোক্তাদের অভিনন্দন জানাই। ভবিষ্যতে এ ধরনের আয়োজনে উপজেলা পরিষদের পক্ষ থেকে সার্বিক সহায়তা থাকবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মুক্তিযোদ্ধা মো. আইয়ুব আলী, সমাজ সেবক সাহাদৎ হোসেন রঞ্জুসহ অনেকে। নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টস ও এসআইবিএল হাসপাতালের ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট রেবেকা সুলতানা রুমা এ ধরনের হেলথ ক্যাম্পের গুরুত্ব তুলে ধরেন।  

ভারপ্রাপ্ত ইউএনও মাসুদুল হক বলেন, যে কোনো রোগ প্রতিরোধে সচেতন থাকা এবং আগেভাগে স্ক্রিনিং করা খুব জরুরি। হাড়ক্ষয়ের বেলাও তা প্রযোজ্য। মানুষের হাড়ক্ষয় শুরু হয় সাধারণত ৩০ বছরের পর থেকে। নারীদের এ সমস্যাটা বেশি হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল কাশেম বলেন, বাতব্যথা ও হাড়ক্ষয় রোগে ভুগছেন প্রচুর মানুষ। অথচ কারো বাতব্যথা বা হাড়ে কোনো ধরনের ক্ষয় আছে কিনা অথবা ভবিষ্যতে তিনি এ সংক্রান্ত জটিলতায় ভুগতে পারেন কিনা, তা জানা সম্ভব এ বিএমডি স্ক্রিনিংয়ের মাধ্যমে। কারো রোগ ধরা পড়লে এরপর আসবে চিকিৎসার বিষয়টি।

এদিকে, বুধবার (২৮ অক্টোবর) একই স্থানে হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হওয়ার পর বৃহস্পতিবার খয়খাট পাড়া নূরানী ও হাফিজিয়া মাদ্রাসায় অনুষ্ঠিত হবে একই ধরনের বিএমডি স্ক্রিনিং ক্যাম্প। আগেভাগে রেজিস্ট্রেশনের ভিত্তিতে এসব ক্যাম্পে সাধারণ মানুষ পরীক্ষা করার সুযোগ পাবেন বলে জাগ্রত তেঁতুলিয়া সূত্রে জানা যায়।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।