ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনা চিকিৎসায় প্রস্তুত ১৫০ আইসিইউ: ডা. মীরজাদী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
করোনা চিকিৎসায় প্রস্তুত ১৫০ আইসিইউ: ডা. মীরজাদী মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ঢাকা: করোনা আক্রান্তদের চিকিৎসা দেওয়ার জন্য রাজধানীতে ১৫০টি আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

মঙ্গলবার (১৭ মার্চ) দুপুর সোয়া ১২টায় তিনি এ কথা জানান।

মীরজাদী বলেন, ‘প্রতিদিন এক হাজার নমুনা পরীক্ষা করার সক্ষমতা আমাদের আছে।

প্রতিনিয়ত কিট আসছে দাতা সংস্থাগুলো থেকে। আর ১শ রোগী করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিদের্শনা অনুসারে আর পরীক্ষা করার প্রয়োজন হবে না। ’

তিনি বলেন, ‘দেশে নতুন করে আরও দুই জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আক্রান্তদের দুইজনই পুরুষ। ’

এর আগে সোমবার (১৬ মার্চ) তিনজন আক্রান্ত হয়েছে। এর মধ্যে দুটি শিশু ও একজন নারী। সব মিলিয়ে এখন এই রোগে ১০ জন আক্রান্ত হলো। এদের মধ্যে তিনজন সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন।

গত ২৪ ঘণ্টায় নতুন যে দুই রোগী শনাক্ত হয়েছে, এদের মধ্যে একজন ইতালি থেকে অন্যজন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এসেছেন। দুইজনের একজন আগে থেকেই কোয়ারেন্টাইনে ছিলেন।

সেব্রিনা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে কল এসেছে ৪ হাজার ২০৫টি। এর মধ্যে করোনা সংক্রান্ত ছিল ৪ হাজার ১৬৪টি। এছাড়া সর্বমোট ২৭৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে দুই জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তারা হাসপাতালে আইসোলেশনে আছেন। সব মিলিয়ে হাসপাতালের আইসোলেশনে আছেন ১৬ জন। ৪৩ জন আছেন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
পিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।