ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ফেনী শহরে হাম-রুবেলার টিকা পাবে ৩৫ হাজার শিশু 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, মার্চ ৯, ২০২০
ফেনী শহরে হাম-রুবেলার টিকা পাবে ৩৫ হাজার শিশু 

ফেনী:  ‘আয় আয় সোনামণি, হাম-রুবেলার টিকা নিয়ে যা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সোমবার (০৯ মার্চ) ফেনী পৌরসভা মিলনায়তনে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন সফল করতে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 

ফেনী পৌরসভার প্যানেল মেয়র আশ্রাফুল আলম গিটারের সভাপতিত্বে সভা পরিচালনা করেন পৌর মেডিকেল অফিসার ডা. কৃষ্ণপদ সাহা।
 
সভায় অন্যান্যের মাঝে সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুর রহমান, ফেনী পৌরসভার স্যানেটারি ইন্সপেক্টর কৃষ্ণময় বণিক, ফেনী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী ওয়ালি উল্যাহ,  চিকিৎসক, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, ইমাম, সমাজের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জানা যায়, আগামী ১৮ মার্চ-১১ এপ্রিল ৯ মাস থেকে শুরু করে ১০ বছরের কম বয়সী শিশুকে নিকটস্থ টিকাদান কেন্দ্রে হাম-রুবেলার টিকা দেওয়া হবে। ফেনী পৌরসভার আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা, মক্তবের মোট ৩৫ হাজার শিশুকে ১৮-২৪ মার্চ টিকা দেওয়া হবে।  

টিকাদানে ৩৬টি টিম কাজ করবে। এর মধ্যে ১৮ জন সুপারভাইজার, ৮০জন দক্ষ টিকাদান কর্মী ও ১০০জন স্বেচ্ছাসেবক মাঠ পর্যায়ে থাকবে। ইতোমধ্যে তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  

অনুষ্ঠানে জানানো হয়, হাম ও রুবেলা ভাইরাসজনিত দুটি মারাত্মক সংক্রামক রোগ। এই দুটি রোগ সাধারণত একজন আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মধ্যে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়াও যেকোনো বয়সের মানুষের হাম-রুবেলা হতে পারে। তবে শিশুদের মধ্যেই হাম-রুবেলার প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশি দেখা দেয়।  

হামের জটিলতাগুলোর মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব ও বধিরতা অন্যতম। হাম-রুবেলা আক্রান্ত হলে শিশুর মৃত্যুও হতে পারে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, মার্চ ০৯, ২০২০
এসএইচডি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।