ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

স্ক্রিনিং ছাড়া কেউই দেশে প্রবেশ করছে না: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
স্ক্রিনিং ছাড়া কেউই দেশে প্রবেশ করছে না: স্বাস্থ্যমন্ত্রী আলোচনা সভায় বক্তব্য রাখছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে এ মুহূর্তে স্ক্রিনিং করা ছাড়া কাউকেই প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। বিদেশ ফেরত সব ফ্লাইটের যাত্রীদের জন্য প্রবেশদ্বারে স্ক্রিনিং মেশিন বসানো হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) ঢাকা মেডিক্যাল কলেজের (ঢামেক) ডা. মিলন হলে বাংলাদেশ মেডিসিন সোসাইটি আয়োজিত বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রার্দুভাব সংক্রান্ত জনসচেতনতামূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জাহিদ মালেক বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনটি স্ক্রিনিং মেশিন রাখা আছে।

এর একটি ভিআইপি প্রবেশদ্বারে, একটি সাধারণ প্রবেশদ্বারে এবং অন্যটি স্ট্যান্ডবাই রাখা হয়েছে। একইভাবে দেশের অন্য স্থল, নৌ বন্দরেও স্ক্রিনিং ব্যবস্থা রাখা হয়েছে। এরপরও বিমানবন্দর সংলগ্ন কুর্মিটোলা জেনারেল হাসপাতালে আলাদা একটি আইসোলেটেড কেবিন প্রস্তুত রাখা হয়েছে। বিমানবন্দরে প্রতিটি যাত্রীর জন্য একটি করে করোনা ভাইরাস নির্দেশিকা গাইড রাখা হয়েছে। প্রয়োজনে জরুরি হটলাইন মোবাইল নম্বর দেওয়া হয়েছে। সুতরাং করোনা ভাইরাস নিয়ে এ মুহুর্তে আমাদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। করোনা ভাইরাস মোকাবিলা করতে সরকার পুরোপুরি প্রস্তুত রয়েছে।

দেশের চিকিৎসকদের প্রতি পূর্ণ আস্থা রয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গুর সময় আমাদের চিকিৎসকরা যেভাবে সফলতা দেখিয়েছেন তা বিশ্বে বিরল। করোনা ভাইরাস চিকিৎসায় দেশের মেডিসিন সোসাইটি আগে থেকেই যেরকম প্রস্তুতি নিয়েছে এবং চিকিৎসকদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে, তাতে দেশের চিকিৎসকদের প্রতি আমাদের আস্থা ও বিশ্বাস বহুগুণ বেড়েছে। চিকিৎসার সব ক্ষেত্রেই তাদের এ ধারা অব্যাহত রাখতে হবে।

বাংলাদেশ মেডিসিন সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদ, স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. মোহাম্মদ আব্দুল আজিজ, অধ্যাপক ডা. তারিকুল ইসলাম, অধ্যাপক ডা. রোবেদ আমীন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
এমএএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।