ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশের চিকিৎসা শিক্ষা ব্যবস্থায় ত্রুটি রয়েছে: প্রাণ গোপাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
দেশের চিকিৎসা শিক্ষা ব্যবস্থায় ত্রুটি রয়েছে: প্রাণ গোপাল

রাজশাহী: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেছেন, আমাদের দেশের রোগীরা চিকিৎসার জন্য বিদেশে চলে যাচ্ছেন। এর কারণ আমাদের চিকিৎসা শিক্ষা ব্যবস্থায় ত্রুটি রয়ে গেছে। জনগণ এবং জনসংখ্যার সঙ্গে মেডিক্যাল সায়েন্স সম্পর্কিত। জনগণ এবং জনসংখ্যা আমাদের সমাজের একটি অংশ। আমাদের মেডিক্যালে নৈতিক শিক্ষা বিষয়ে পাঠদান করা হয় না। এ নিয়ে পড়ানো হলে আমাদের আচার-আচরণ ও নৈতিকতার পরিবর্তন আসতো। এখন সেদিকে নজর দেওয়ার সময় এসে গেছে। সমাজের প্রতি চিকিৎসকদের দায়বদ্ধতা ভুলে গেলে চলবে না।

শনিবার (১৪ ডিসেম্বর) রাজশাহী মেডিক্যাল কলেজের (রামেক) নতুন ভবনে নাক, কান ও গলা বিভাগের আয়োজনে দ্বিতীয়বারের মতো আয়োজিত নাক-কান-গলা ও হেড-নেক সার্জারি বিষয়ক সম্মেলন ও লাইভ সার্জারি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের চিকিৎসা পেশায় একটি বৈষম্য পরিলক্ষিত হচ্ছে।

যদিও আমরা বেশ স্বচ্ছল তবুও আমাদের মধ্যে এক ধরনের ফারাক এসে গেছে। একই পেশার ভেতরে বড় ধরনের বৈষম্য এসে গেছে। আমাদের অনেক চিকিৎসকের প্রচুর টাকা আছে। আবার যারা সদ্য পাস করে আসছেন তারা চিকিৎসা সেবা দিয়ে অপেক্ষা না করে এখনই টাকা চাইছেন। এই যে, কারো টাকা আছে এবং কারো নেই-এই ফারাক থাকলে আমরা নিজেরাই নিজেদের শত্রু হয়ে যাবো।

সম্মেলনে সভাপতিত্ব করেন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের নাক, কান ও গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. সুব্রত ঘোষ। একই বিভাগের সহকারী অধ্যাপক ডা. মিলন কুমার চৌধুরীর সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. তবিবুর রহমান শেখ, রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান চৌধুরী, বাংলাদেশ সোসাইটি অব হেড-নেক সার্জন্সের সভাপতি অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, রামেক অধ্যক্ষ অধ্যাপক ডা. নওশাদ আলী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) রাজশাহী শাখার সভাপতি চিন্ময় কান্তি দাশ, দেশের বিশিষ্ট হেড-নেক বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মাহমুদুল হাসান প্রমুখ।

দুই দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন অনুষ্ঠান শেষে দুপুরে রামেক হাসপাতালের অপারেশন থিয়েটারে লাইভ হেড-নেক সার্জারি করা হয়। যা সম্মেলন কক্ষে সরাসরি সম্প্রচার করা হয়।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
এসএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।