ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ভারতীয় ঋণে ৩৬ কমিউনিটি ক্লিনিক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
ভারতীয় ঋণে ৩৬ কমিউনিটি ক্লিনিক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ছবি: বাংলানিউজ

ঢাকা: ২ বিলিয়ন ডলারের ভারতীয় ঋণের মধ্যে ৯ কোটি টাকায় নির্মিত হচ্ছে ৩৬টি কমিউনিটি ক্লিনিক। জামালপুর, শেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলায় ক্লিনিকগুলো তৈরি হবে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ে এ লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার আলি ও পার্টনার ইন ডেভেলপমেন্ট বিভাগের পরিচালক ড. মোহাম্মদ নজরুল ইসলাম এতে স্বাক্ষর করেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘কমিউনিটি ক্লিনিক প্রধানমন্ত্রীর ব্রেন চাইল্ড। তার ভারত সফরের সময় ভারত সরকারের সঙ্গে এই ৩৬টি ক্লিনিক নির্মাণের চুক্তি হয়েছিলো। ভারত আমাদের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র’।

‘২০৩০ সালের মধ্যে সবার জন্য সুস্বাস্থ্য নিশ্চিতের যে লক্ষ্য, তা পূরণে এ উদ্যোগ সফল হবে। এতে অন্য বন্ধু রাষ্ট্রগুলোও উৎসাহিত হবে’।

সাইক্লোন সেন্টারের আদলে হাওর এলাকায় ৫২০ বর্গমিটার আয়তনের ক্লিনিকগুলো তৈরি হবে। এতে পুরুষ ও নারীদের জন্য আলাদা দু’টি বিশ্রামাগার, স্বাস্থ্যকেন্দ্র ও পরিবারকল্যাণ কেন্দ্র থাকবে।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
আরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa