ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

শিল্প-এলাকায় জন্মানো শিশুর হাঁপানি ও মৃত্যু-ঝুঁকি বেশি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
শিল্প-এলাকায় জন্মানো শিশুর হাঁপানি ও মৃত্যু-ঝুঁকি বেশি প্রতীকী ছবি

শিল্প এলাকায়, বিশেষ করে কলকারখানা বেশি আছে এমন এলাকায় জন্ম নেওয়া শিশুদের স্বাস্থ্যঝুঁকি অনেক বেশি। যে মায়েদের বাচ্চা জন্ম নেয় এসব এলাকার তিন কিলোমিটারের মধ্যে তারা উচ্চমাত্রার ঝুঁকির মধ্যে থাকে।  

এসব বাচ্চার হাঁপানিতে আক্রান্ত হবার পাশাপাশি অকালে মারা যাবার ঝুঁকিও অনেক বেশি।

যুক্তরাষ্ট্রে পরিচালিত সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে একথা।

গবেষকেরা দেখতে পেয়েছেন কলকারখানা-প্রধান এলাকার ০.৮কিলোমিটারের মধ্যে জন্ম নেওয়া শিশুদের কম ওজন নিয়ে জন্ম নেবার আশঙ্কা অন্য এলাকায় শিশুদের চেয়ে ২৫ শতাংশ বেশি।

এই শিশুদের অকাল মৃত্যু, এডিএইচডি, হাঁপানি, পরীক্ষায় কম নম্বর পাওয়া ও ভবিষ্যৎ জীবনে কম উপার্জনক্ষম হওয়ার ঝুঁকি অন্যদের চেয়ে ঢের বেশি।

প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের জ্যানেট কুরি বলেন, “শিল্প-কারখানার দূষণ ও ব্যাপক উৎপাদন কর্মকাণ্ডজনিত দূষণ গর্ভাবস্থাতেই শিশুদের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। ” 

গবেষকরা ২০০৪ থেকে ২০১৩ সাল পর্‍যন্ত পেনসিলভানিয়া অঙ্গরাজ্যজুড়ে কারখানাঘন এলাকার কাছে এবং দূরে বসবাসকারী মায়েদের গর্ভে জন্ম দেওয়া ১১ লাখেরও বেশি শিশুর ওপর পরিচালিত জরিপের ফলের মধ্যে তুলনা করে এই সিদ্ধান্তে আসেন।  

শিকাগো বিশ্ববিদ্যালয়ের মাইকেল গ্রিনস্টোন বলেন, “এই গবেষণাটি আমাদের স্বাস্থ্য, বিশেষ করে শিশুদের স্বাস্থ্যের সাথে হাইড্রোলিক ফ্র্যাকচারিং দূষণের যে বড় রকমের সংযোগ রয়েছে সেটাই জোরালোভাবে প্রমাণ করে। ”

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
এমএসএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa