ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

দীর্ঘক্ষণ বসে থাকলে মৃত্যু এগিয়ে আসে

ডেস্ক নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১১
দীর্ঘক্ষণ বসে থাকলে মৃত্যু এগিয়ে আসে

ঢাকা: নিয়মিত দীর্ঘ সময় বসে থাকলে তা আপনাকে দ্রুত মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে। অনেকগুলো গবেষণায় প্রমাণিত হয়েছে, যারা দীর্ঘক্ষণ বসে থাকে (কর্মক্ষেত্র, টিভি দেখা বা গাড়ি চালনায়) তারা অধিকহারে এমন কিছু রোগে আক্রান্ত হতে পারেন, যা তাদের দ্রুত মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে।



দীর্ঘক্ষণ বসার ফলে অতিরিক্ত মোটা হয়ে যেতে পারেন আর এর ফলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যেতে পারে যা আপনাকে দ্রুত মৃত্যুর পথে ঠেলে দিতে পারে।  

যুক্তরাজ্য থেকে প্রকাশিত ’ক্রীড়া মেডিসিন’ নামে একটি জার্নালের একটি প্রতিবেদন হতে জানা যায়, চার ঘণ্টার বেশি একটানা বসে থাকলে শরীর আপনাআপনিই গ্লুকোজ এবং মেদ নিয়ন্ত্রণকারী জিনের কার্যকারিতা বন্ধ করে দেয়। শরীরচর্চাও হয়তো দীর্ঘক্ষণ বসার ফলে যে শারীরিক ক্ষতি হয় তা পুষিয়ে দিতে পারবে না।

কানাডায় ব্যাপকভাবে চালানো এক গবেষণা থেকে এ তথ্য বের হয়ে আসে।

গবেষকরা ১২ বছর ধরে ১৭ হাজার পুর্ণবয়স্ক মানুষের ওপর এ গবেষণা চালিয়েছেন। এসব ব্যক্তি বেশিক্ষণ ধরে বসে সময় কাটানোর ফলে উচ্চহারে মারাত্মক সব রোগে আক্রান্ত হয়েছেন। কম বা বেশি শরীরচর্চা এক্ষেত্রে কোনো ইতিবাচক প্রভাব রাখতে পারেনি।  

দীর্ঘক্ষণ বসে যাদের কাজ করতে হয়, তাদের জন্য গবেষকদের উপদেশ হচ্ছে- নিজেকে সচল রাখুন, কর্মক্ষম থাকুন, দীর্ঘক্ষণ বসে থাকা থেকে নিজেকে বিরত রাখুন এবং সুস্থ জীবন যাপন করুন।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa