ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১০ জানুয়ারি থেকে মেডিকেল ও ডেন্টালের ক্লাস শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
১০ জানুয়ারি থেকে মেডিকেল ও ডেন্টালের ক্লাস শুরু

ঢাকা: আগামী বছরের ১০ জানুয়ারি থেকে শুরু হবে দেশের সব মেডিকেল ও ডেন্টাল কলেজের নতুন শিক্ষাবর্ষের কার্যক্রম।

সোমবার (১৩ নভেম্বর) সচিবালয়ে এমবিবিএস এবং বিডিএস ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত সভায় এ ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।  

মন্ত্রীর নির্দেশে গত কয়েক বছর ধরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে উপলক্ষ করেই এমবিবিএস ও বিডিএস শিক্ষাবর্ষের ক্লাস শুরু হচ্ছে।

সভায় এবারের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় ওভারসাইট কমিটিসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিচালিত এমবিবিএস বা বিডিএস ভর্তি পরীক্ষাকে দেশের যেকোনো ভর্তি বা নিয়োগ পরীক্ষার জন্য উদাহরণ হিসাবে দেখানো হয়। এ পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টরা প্রমাণ করেছেন সর্বোচ্চ সতকর্তা ও কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে একটি পাবলিক পরীক্ষা নিখুঁতভাবে সম্পন্ন করা যায়।   

তিনি বলেন, মেডিকেল শিক্ষার মানকে ঊর্ধ্বে তুলে ধরতে সরকার সবসময় কঠোর অবস্থানে আছে। এজন্য ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ সতর্কতার পাশাপাশি মেডিকেল কলেজ পরিচালনার ক্ষেত্রেও মান বজায় রাখতে সরকার সচেষ্ট রয়েছে।

সভায় অন্যদের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব ফয়েজ আহম্মেদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, কলামিস্ট ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলানসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

পরে মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বে উন্নয়ন কার্যক্রম যথাসময়ে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেন স্বাস্থ্যমন্ত্রী।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।