ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে বছরে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে আড়াই লাখ মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
দেশে বছরে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে আড়াই লাখ মানুষ দেশে বছরে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে আড়াই লাখ মানুষ- ছবি: কাশেম হারুন

ঢাকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সহযোগী গবেষণা প্রতিষ্ঠান গ্লোবোক্যানের এক পরিসংখ্যান তুলে ধরে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইসিআরএইচ) রেডিয়েশন অনকোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. মফিজুর রহমান জানিয়েছেন, প্রতিবছর বাংলাদেশে আড়াই লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে।

তিনি বলেন, পরিসংখ্যান মতে বর্তমানে দেশে ১৫ লাখ রোগী ক্যান্সারে আক্রান্ত। যার মধ্যে অধিকাংশই পুরুষ।

পুরুষ রোগীদের মধ্যে ফুসফুস এবং নারীদের মধ্যে স্তন ও জরায়ু আক্রান্তের সংখ্যা বেশি।

শুক্রবার (১০ নভেম্বর) সকালে রাজধানীর আর্মি গলফ ক্লাবে দুই দিনব্যাপী অনকোলজি ক্লাব বাংলাদেশ (সার্ক ফেডারেশন অব অনকোলজিস্ট বাংলাদেশ চ্যাপ্টার) আয়োজিত ‘বাংলাদেশ ক্যান্সার কংগ্রেসে’ ডা. মফিজুর রহমান এ তথ্য তুলে ধরেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অনকোলজি ক্লাব বাংলাদেশের চেয়ারম্যান ও ক্যান্সার কংগ্রেসের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এম এ হাই বলেন, বাংলাদেশসহ উন্নয়নশীল বিশ্বে ক্যান্সার রোগীর ক্রমবর্ধমান সংখ্যা আশঙ্কাজনক। দেশে বর্তমানে বিপুল জনগোষ্ঠী এই রোগে আক্রান্ত, যার অধিকাংশই চিকিৎসার আওতার বাইরে।  

দেশে ক্যান্সার চিকিৎসার আধুনিকায়নে মানসম্পন্ন ও দক্ষ জনবল তৈরি করাই ক্লাবের মূল উদ্দেশ্য জানিয়ে ডা. হাই বলেন, ক্যান্সার জয় করতে এবং দেশের ক্রমবর্ধমান ক্যান্সার রোগী ও তাদের পরিবারের মুখে হাসি ফোটাতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

আন্তর্জাতিক এ কনফারেন্সে মেডান্টা ক্যান্সার ইনস্টিটিউট (ভারত), ইউনিভার্সিটি অব বলগনা (ইতালি), টাটা মেমোরিয়াল সেন্টার (ভারত), ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর, ন্যাশনাল ইউনিভার্সিটি ক্যান্সার ইনস্টিটিউট-সিঙ্গাপুর, এনএইচএস (ন্যাশনাল হেলথ সার্ভিস) ট্রাস্ট-যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের ক্যান্সার হাসপাতালের খ্যাতনামা বিশেষজ্ঞ, বৈজ্ঞানিক ও গবেষকরা অংশ নেবেন।  

সম্মেলনে থাকছে প্রায় ৯০টি গবেষণাপত্র। যার মধ্যে ১৩টিই আন্তর্জাতিক গবেষণাপত্রের মর্যাদা লাভকারী।  

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭ 
এএম/জিপি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।