ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

গর্ভের সন্তান আসবে কবে?

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১১
গর্ভের সন্তান আসবে কবে?

গর্ভবতী প্রায় সব মায়েরই মনে প্রশ্ন জাগে, কবে তার সন্তানটি পৃথিবীর আলো দেখবে, কবে তার কোলজুড়ে ফুটফুটে শিশু জগৎ আলো করে আসবে।

নিচের তালিকাটি থেকে আপনার গর্ভের সন্তানের জন্ম নেওয়ার সম্ভাব্য দিনটি জেনে নিতে পারেন।

এই তালিকাটি নিয়ে বসে পড়ুন আর দেখে নিন কবে আসতে পারে সেই বহুকাঙ্খিত দিনটি।

এজন্য আপনাকে শুধু একটি জিনিসই মনে রাখতে হবে। এটি হলো আপনার শেষ যেবার মাসিক/ঋতুস্রাব/মিনস্ট্রুয়েশন হয়েছিলো তা কোন তারিখে শুরু হয়ে ছিলো (LMP- 1st day of Last Menstrual Period)। অর্থাৎ শেষ যেবার ঋতুস্রাব হয়েছে তার প্রথম রক্তপাত হবার দিনটি।

এবার তা মনে রেখে তালিকার সামনে বসুন। নীল রঙের তারিখগুলো থেকে বেছে নিন আপনার মাসিকের শুরুর তারিখটি। আর ঠিক তার নিচের লাল তারিখটিই আপনার সন্তান ভূমিষ্ঠ হওয়ার সম্ভাব্য দিন।

সাধারণত LMP বা শেষ মাসিকের প্রথম দিবসটি থেকে ৯ মাস ৭ দিন পরে গর্ভের সন্তানটি ভূমিষ্ঠ হবার কথা থাকে। তার ওপর ভিত্তি করেই এই তালিকাটি তৈরি করা হয়েছে। তবে আলট্রাসনোগ্রাম পরীক্ষার মাধ্যমেও এ দিনটি সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব।
তবে এটা নিশ্চিতভাবে ধরে নেওয়া ঠিক হবে না, যে একদম ওই দিনটিতেই সন্তান পৃথিবীতে আসবে বা তাকে ভূমিষ্ট হতে হবে। এর দু সপ্তাহ আগে বা পরেও সন্তানটির ভূমিষ্ট হবার সম্ভাবনা থাকে, যা স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়।

Health

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa