ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ক্যান্সার নিরাময়ে ভেরিয়ান এইজ রেডিও সার্জারি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১১ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৭
ক্যান্সার নিরাময়ে ভেরিয়ান এইজ রেডিও সার্জারি ক্যান্সার নিরাময়ে ভেরিয়ান এইজ রেডিও সার্জারি

চিকিৎসা বিজ্ঞানের বিস্ময়কর উন্নতির যুগে অনেক ধরনের ক্যান্সারই আজকাল চিকিৎসা অথবা নিরাময় যোগ্য। কিছুদিন আগেও ক্যান্সার চিকিৎসায় অপারেশন,  কেমোথেরাপি ও রেডিওথেরাপির সঠিক মাত্রায় প্রয়োগই ছিল সর্বোত্তম চিকিৎসা। কিন্তু আজকের যুগে ব্রেইন, ফুসফুস, মেরুদণ্ড, লিভার, অগ্ন্যাশয়ের ক্যান্সার, যেখানে অপারেশনের মাধ্যমে চিকিৎসার সুযোগ সীমিত সেখানে ভেরিয়ান এইজ রেডিও সার্জারি নিয়ে এসেছে অপারেশন বিহীন ক্যান্সার নিরাময়ের সুবর্ণ সুযোগ। 

রেডিও সার্জারি কি?

সাধারণভাবে আমরা জানি যে রেডিওথেরাপি মানে দীর্ঘদিন ধরে স্বল্প মাত্রার  তেজস্ক্রিয়তা প্রয়োগ করে ক্যান্সার চিকিৎসা, যা সাধারণত ৪ থেকে ৬ সপ্তাহ স্থায়ী হয়। কিন্তু স্বল্প সময়ের জন্য উচ্চ মাত্রার তেজস্ক্রিয়তা প্রয়োগ করে খুব দ্রুত বর্ধনশীল ক্যান্সার সেলগুলোকে দ্রুত ধ্বংস করার বিশেষ প্রক্রিয়াকেই বলে রেডিও সার্জারি।

এর লক্ষ্য হচ্ছে, ক্যান্সার আক্রান্ত কোষ বা সেলগুলোকে সার্জারি বা অস্ত্রোপচারের মতো মাত্র ১ থেকে সর্বোচ্চ ৫ বার উচ্চ মাত্রার তেজস্ক্রিয়তা প্রয়োগ করে অপসারণ করা।

এখানে ক্যান্সার আক্রান্ত কোষগুলো ছাড়া শরীরের সুস্থ কোষগুলার যাতে ক্ষতি না হয় সেদিকে বিশেষভাবে লক্ষ্য রাখা হয়। SRS বা স্টেরিওটেকটিক রেডিও সার্জারি আগে বিশেষ করে ব্রেইন টিউমার চিকিৎসার জন্য ব্যবহৃত হত। আগামী ১০ বছরে ব্রেইন টিউমার এর ক্ষেত্রে এই চিকিৎসা পদ্ধতির অনুমিত ব্যবহার সারা পৃথিবীতে ১০৮% বাড়বে। আর আগামীতে SBRT-র (স্টেরিওটেকটিক বডি রেডিয়েশন থেরাপি) মাধ্যমে শরীরের বিভিন্ন অংশের ক্যান্সার/টিউমার নিরাময়ের হারও বাড়তে থাকবে। আগামী ১০ বছরে SBRT-র প্রয়োগ ১৪৪% বাড়বে বলেও অনুমান করা হয়। ক্যান্সার নিরাময়ে ভেরিয়ান এইজ রেডিও সার্জারিকেন আধুনিক চিকিৎসায় SRS এবং SBRT-র ভূমিকা দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে?

ভেরিয়ান এইজ রেডিও সার্জারির মাধ্যমে SRS এবং SBRT করার সুবিধাগুলো:
১। এটি একটি সার্জিক্যাল-ইনসিশান বা রক্তপাত বিহীন আধুনিক চিকিৎসা পদ্ধতি, যাতে অপারেশনের মাধ্যমে দ্রুততম সময়ে ক্ষতিকর টিস্যু অপসারণ করা হয়।  

২। মাথার ভেতরে বা বাইরে টিউমারের উপস্থিতি সময়ের প্রেক্ষিতে সঠিকভাবে নিরূপণ করা যায় এবং এর সঙ্গে সঙ্গে রোগীর শারীরিক চলমানতা ও শ্বাস-প্রশ্বাসের চলমানতার পারস্পরিক সম্পর্কও নিরূপিত হয়।

৩। এই ডাটাগুলোর সামগ্রিক সমন্বয়ের মাধ্যমে টিউমার টিস্যু ধ্বংসের জন্য  প্রয়োজনীয় সর্বোচ্চ মাত্রার নন-আয়নাইজিং রেডিয়েশন বিম (২৪০০ এম ইড/মিনিট) টার্গেট টিস্যুতে প্রয়োগ করে, মাত্র ১-৫ টি সেশনে অত্যন্ত দ্রুত সময়ে টিউমার টিস্যু ধ্বংস করা যায়। কিন্তু এর ফলে টিউমার ঘনিষ্ট সুস্থ টিস্যুগুলোর রেডিয়েশন জনিত ক্ষতি সর্বনিম্ন পর্যায়ে থাকে।
৪। রেডিয়েশন বিমাগুলো ক্যান্সার আক্রান্ত টিস্যুর ১ মিলিমিটারের মধ্যেই নিপতিত হয়। তাই টিউমার ঘনিষ্ট সুস্থ কোষগুলোর বিশেষ কোনো ক্ষতি হয় না।  
৫। ফলে শরীরের এমন টিউমার/ক্যান্সার এর চিকিৎসা সম্ভব যেখানে সার্জারি সম্ভব নয় বা অনেক বেশি ঝুঁকিপূর্ণ।
৬। শরীরের বিভিন্ন স্থানের ক্যান্সার/টিউমার টিস্যুর বেশির ভাগ ক্ষেত্রে মাত্র ৭-১৫ মিনিট সময়ে এক সেশনের প্রয়োজনীয় রেডিয়েশন দেয়া যায়। এবং এক সঙ্গে চিকিৎসা করা সম্ভব হয়।  
৭। ফলে সামগ্রিক চিকিৎসার সময় কম লাগে।  
৮। হসপিটালে ভর্তি না করে বহির্বিভাগের মাধ্যমে অনেক রোগীকে চিকিৎসা সেবা দেয়া সম্ভব হয়।
৯। হসপিটাল ও রোগীর চিকিৎসা ব্যয় কমে আসে।
১০। রোগীকে একটি বিশেষ ধরনের কাউচ এ বসিয়ে চিকিৎসা দেয়া হয়।  
১১। ব্রেইন টিউমার চিকিৎসায় কোনো হেড-ফ্রেম ব্যবহার করতে হয় না। ক্যান্সার নিরাময়ে ভেরিয়ান এইজ রেডিও সার্জারিভেরিয়ান এইজ রেডিও সার্জারির মাধ্যমে চিকিৎসাযোগ্য অসুখ: 

১। ব্রেইনের অনেক অংশে ছড়িয়ে পড়া ক্যান্সার (মাল্টিপেল মেটাসটাসিস) 
২। অ্যাকিউসটিক নিউরোমা   
৩। ট্রাইজেমিনাল নিউরালজিয়া
৪। গ্লোমাস জুগুলারি 
৫। শিরদাঁড়ায় ছড়িয়ে পড়া ক্যান্সার (স্পাইন মেটাসটাসিস) 
৬। ফুসফুসের নন-স্মল-সেল ক্যান্সার, স্টেজ-১ 
৭। লিভার-হেপটোসেলুলার কার্সিনোমা বা ক্যান্সার
৮। প্রোস্টেট এডেনোকার্সিনোমা ও
৯। অগ্ন্যাশয়ের ক্যান্সার

ভেরিয়ান এইজ রেডিও সার্জারির মাধ্যমে চিকিৎসা সেবা বর্তমানে পৃথিবীর অল্প কয়েকটি সর্বাধুনিক ক্যান্সার চিকিৎসা কেন্দ্রে দেয়া হচ্ছে। থাইল্যান্ডের ব্যাংকক ওয়াতানসথ হসপিটাল এ রকম একটি সর্বোচ্চমানের ক্যান্সার চিকিৎসা সেবাকেন্দ্র। সর্বাধুনিক এই ক্যান্সার চিকিৎসা সেবা পদ্ধতি এখনও থাইল্যান্ডের আর কোনো হসপিটালে পাওয়া সম্ভব নয়।

আধুনিক চিকিৎসা কেন্দ্র বা হসপিটাল হচ্ছে উন্নতমানের চিকিৎসক, রোগ নির্ণয়ের ও নিরাময়ের জন্য সর্বাধুনিক বিশেষায়িত প্রযুক্তির ব্যবহার এবং সর্বোত্তম নার্সিং সেবার সমন্বয়ে সঠিকভাবে রোগ নির্ণয় ও সঠিক চিকিৎসা দেয়ার আদর্শ চিকিৎসালয়। ব্যাংকক হসপিটাল থাইল্যান্ড নিঃসন্দেহে এমনই একটি চিকিৎসা কেন্দ্র, যার সর্বশেষ সংযোজন এই “ভেরিয়ান এইজ মেডিকেল সিস্টেমস”।

আধুনিক সর্বোচ্চমানের চিকিৎসা সেবা পাওয়ার জন্য হসপিটালগুলোর সেবা দেয়ার সত্যিকার ক্ষমতা জানা রোগীদের জন্য অবশ্যই প্রয়োজন। তাই কোনো হসপিটালে চিকিৎসা নেয়ার আগে রোগীদেরও সর্বাধুনিক তথ্য জেনে নেয়া উচিত।
ডা. নীলাঞ্জন সেন

 

ডা. নীলাঞ্জন সেন
 

 

 

বাংলাদেশ সময়: ০৮৪৫ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।